Bangladesh: করোনা সংক্রমণ আটকাতে দেশজুড়ে দু'সপ্তাহের কড়া লকডাউন

২৩ জুলাই থেকে ৫ আগস্ট - আগামী দু'সপ্তাহের জন্য বাংলাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। গত কয়েকদিনে লাগাতার সংক্রমণ বেড়ে চলায় প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।
বাংলাদেশে লকডাউন
বাংলাদেশে লকডাউনছবি ডিডি নিউজের সৌজন্যে

করোনা সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে কড়া লকডাউনের পথে হাঁটলো প্রতিবেশী বাংলাদেশ। গতকাল থেকে আগামী দু'সপ্তাহের জন্য বাংলাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। গত কয়েকদিনে লাগাতার সংক্রমণ বেড়ে চলায় প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের প্রশাসনিক সূত্র অনুসারে আগামী ৫ আগস্ট পর্যন্ত এই লকডাউন চলবে। লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বেরোতে পারবেন না।

গত বুধবার ঈদের পরেই শুক্রবার থেকে আচমকা এই লকডাউন ঘোষণায় কিছুটা হলেও সমস্যায় পড়েছেন স্থানীয়রা। বহু মানুষই ঈদের ছুটি কাটাতে এদিক ওদিক গেছিলেন। তাঁরা আপাতত দ্রুত বাড়ি ফেরার চেষ্টা করছেন।

লকডাউনের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে গণপরিবহন। যার ফলে গতকাল বাংলাদেশের বিভিন্ন সংবাদমাধ্যমে দেখা গেছে রাজধানী ঢাকায় বহু মানুষ রাস্তা দিয়ে হেঁটে ফিরছেন। দেশের অন্যান্য শহরেও একই ছবি দেখা গেছে।

বাংলাদেশের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগেরবারের থেকে এবার লকডাউন বিধি আরও কড়াভাবে মেনে চলতে হবে। সমস্ত পোষাক কারখানা সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একথা জানিয়েছেন জন পরিষেবা মন্ত্রী ফারহাদ হোসেন।

এর আগে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিলো ঈদের জন্য ১৫ জুলাই থেকে ২২ জুলাই লকডাউন বিধিনিষেধ শিথিল করা হবে। গত ১ জুলাই থেকে দেশে লকডাউন শুরু হয়েছিলো।

বাংলাদেশের স্বাস্থ্য বিভাগের ডিরেক্টরেট জেনারেলের বক্তব্য অনুসারে এখনও পর্যন্ত দেশে ১১,৪৬,৫৬৪ জন করোনা সংক্রমিত হয়েছেন। বাংলাদেশে করোনা সংক্রমণে মোট মৃত্যু হয়েছে ১৮,৮৫১ জনের।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in