Afghanistan: ব্যাঙ্ক থেকে মাসে ২৫০০০ ডলার তোলার অনুমতি পেল ব্যবসায়ীরা

আমেরিকা আফগানিস্তান ব্যাঙ্কের সম্পত্তি ফ্রিজ করতে পারে বা বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার সাহায্য দেওয়া বন্ধ করতে পারে, সম্প্রতি এমন খবর ছড়িয়ে পড়ে আফগানিস্তানে।
ব্যাঙ্ক থেকে টাকা তোলার জন্য দীর্ঘ লাইন
ব্যাঙ্ক থেকে টাকা তোলার জন্য দীর্ঘ লাইন ছবি - সংগৃহীত

আফগানিস্তানের সেন্ট্রাল ব্যাঙ্ক দ্য আফগানিস্তান ব্যাঙ্ক ব্যবসায়ী ও বেসরকারি প্রতিষ্ঠানের মালিকদের মাসে একবার ব্যাঙ্ক থেকে ২৫০০০ ডলার তোলার অনুমোদন দিয়েছে। একটি স্থানীয় টিভি চ্যানেল এ খবর জানিয়েছে।

আমেরিকা আফগানিস্তানের ব্যাঙ্কের সম্পত্তি ফ্রিজ করতে পারে বা বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার সাহায্য দেওয়া বন্ধ করতে পারে, এই খবর ছড়িয়ে পড়ায় আফগানদের উদ্বেগ বেড়ে যায়। ২৮ অগস্ট সেন্ট্রাল ব্যাঙ্ক দেশের সব ব্যাঙ্ককে নির্দেশ দেয় প্রতি সপ্তাহে প্রতিটি গ্রাহককে ২০০ ডলার বা ২০০০০ আফগানি দেওয়ার সাময়িক ঊর্ধ্বসীমা বহাল করতে।

আগস্টে তালিবানরা দেশের দখল নেওয়ার পর থেকে হাজার হাজার গ্রাহককে টাকা তোলার জন্য লাইন দিতে দেখা যায়। তবে স্থানীয় ব্যবসায়ী আফগান চেম্বার অব কমার্সের সদস্যরা টোলো নিউজকে জানায় এত কম টাকায় তাদের প্রয়োজন মিটছে না। তারা জানিয়েছিল ব্যবসা চালাতে সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক থেকে আরও টাকা তুলতে দেওয়া দরকার।

with IANS inputs

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in