Afghanistan: বন্ধ বিমানবন্দর, বিভিন্ন সীমান্ত অঞ্চলে দেশ ছাড়তে মরিয়া আফগান নাগরিকদের ভিড়

আফগান নাগরিকরা ইরান, পাকিস্তান এবং মধ্য এশিয়ার বিভিন্ন দেশে যেতে চলে যেতে চাইছেন। কাবুল বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ হয়ে যাবার কারণে আপাতত তাঁরা ওইসব দেশের সীমান্ত অঞ্চলে ভিড় করছেন।
Afghanistan: বন্ধ বিমানবন্দর, বিভিন্ন সীমান্ত অঞ্চলে দেশ ছাড়তে মরিয়া আফগান নাগরিকদের ভিড়
আফগান-ইরান সীমান্তে ভিড় আফগান নাগরিকদেরছবি মুবারেজ-এর ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

বিমানবন্দর বন্ধ। দেশ ছাড়ার মরিয়া চেষ্টায় এবার আফগান নাগরিকরা ভিড় জমাচ্ছেন বিভিন্ন সীমান্ত অঞ্চলে। বুধবার দেশের বিভিন্ন সীমান্ত অঞ্চলে আফগান নাগরিকদের লম্বা সারির কথা জানিয়েছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আফগান নাগরিকরা ইরান, পাকিস্তান এবং মধ্য এশিয়ার বিভিন্ন দেশে যেতে চলে যেতে চাইছেন। কাবুল বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ হয়ে যাবার কারণে আপাতত তাঁরা ওইসব দেশের সীমান্ত অঞ্চলে ভিড় করছেন। খাইবার পাসের কাছে তোরখাম সীমান্তে পাকিস্তানের গেট খোলার জন্য অপেক্ষা করছেন হাজারে হাজারে আফগান নাগরিক। ইরানের ইসলাম কালা সীমান্তেও দেশ ছেড়ে পালানোর জন্য বহু আফগান নাগরিক ভিড় করেছেন।

গত সোমবার রাষ্ট্রসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে তালিবানিদের কাছে আবেদন জানিয়ে বলা হয়েছে, যে সমস্ত আফগান নাগরিক দেশ ছেড়ে চলে যেতে চান তাঁদের নিরাপদে দেশ ছাড়ার ব্যবস্থা করে দিক তালিবানিরা।

তালিবানি নেতৃত্বের পক্ষ থেকে আফগান নাগরিকদের ঘরে ফিরে আসার আবেদন জানানো হয়েছে এবং নতুন আফগানিস্তান তৈরি করার কাজে হাত লাগাতে বলা হয়েছে। তারা আরও জানিয়েছে, এবার আফগানিস্তানে মানবাধিকার রক্ষা করা হবে। যদিও আফগান নাগরিকদের একটা বড়ো অংশ জানাচ্ছেন, এর আগে ১৯৯৬ সালেও ক্ষমতা দখলের সময় একই প্রতিশ্রুতি দিয়েছিলো তালিবানিরা। যদিও পরে তাঁদের সেই শাসন আফগান নাগরিকদের জন্য বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি করেছিলো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in