Afghanistan: বাদঘিস প্রদেশে ভয়াবহ ভূমিকম্প, নিহত কমপক্ষে ২২, বহু বাড়িঘর ধ্বংস

সোমবার বিকেলে আফগানিস্তানের পশ্চিম বাদঘিস অঞ্চলে জোড়া ভূমিকম্প ঘটে। তুর্কমেনিস্তানের সীমানা সংলগ্ন এই অঞ্চলে জোড়া ভূমিকম্পে এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে ২২ জন নিহত হয়েছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি রোহন শাহ-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু হয়েছে কমপক্ষে ২২ জনের। ধ্বংস হয়ে গেছে বহু বাড়িঘর। সোমবার বিকেলে আফগানিস্তানের পশ্চিম বাদঘিস অঞ্চলে জোড়া ভূমিকম্প ঘটে। তুর্কমেনিস্তানের সীমানা সংলগ্ন এই অঞ্চলে জোড়া ভূমিকম্পে এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে ২২ জন নিহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন এক প্রশাসনিক আধিকারিক।

জানা গেছে রিখটর স্কেলে ৫.৬ তীব্রতার এই ভূমিকম্পে পার্বত্য ওই অঞ্চলের বহু বাড়িঘর ভেঙে পড়েছে। ভূমিকম্পের পরেই ওই অঞ্চলে শুরু হয়েছে বৃষ্টি। ফলে উদ্ধারকারী দলের পক্ষে এখনও পর্যন্ত প্রত্যন্ত সব এলাকায় পৌঁছানো সম্ভব হয়নি। প্রাথমিক রিপোর্ট অনুসারে মহিলা ও শিশু সহ ২২ জনের মৃত্যু হয়েছে। একথা জানিয়েছেন বাদঘিস প্রদেশের তথ্য আধিকারিক বাজ মহম্মদ সারোয়ারি।

ইউরোপিয়ান মেডিটেরিনিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তথ্য অনুসারে ভূমি থেকে প্রায় ৩০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। গতকাল স্থানীয় সময় দুপুর ২ টোয় প্রথম ৫.৩ তীব্রতার ভূমিকম্প হয়। বিকেল ৪টেয় দ্বিতীয় ভূমিকম্পের তীব্রতা ছিলো ৪.৯ ম্যাগনিটিউড।

ছবি প্রতীকী
Tonga Volcano: আরও অগ্ন্যুৎপাতের আশংকা, হতে পারে সুনামি, আতঙ্ক টোঙ্গায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in