দিল্লির অসন্তোষ উপেক্ষা করে ফের কৃষক বিক্ষোভে সমর্থন জানালেন জাস্টিন ট্রুডো

জাস্টিন ট্রুডো
জাস্টিন ট্রুডো ফাইল ছবি সংগৃহীত

নয়াদিল্লির অসন্তোষ উপেক্ষা করে ফের ভারতের কৃষক বিক্ষোভকে সমর্থন জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একবার সমর্থন করে ভারত সরকারের রোষানলে পড়ার পরে ফের কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনকে সমর্থন জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর আগে জাস্টিন ট্রুডোর কৃষক আন্দোলন নিয়ে করা মন্তব্য প্রসঙ্গে শুক্রবারই ভারত সরকার কানাডার হাইকমিশনারকে তলব করেছিল। এর কয়েক ঘণ্টা কাটতে না কাটতে ফের একবার নিজের অবস্থান স্পষ্ট করলেন ট্রুডো।

কৃষক আন্দোলন নিয়ে তাঁর করা মন্তব‍্যের জেরে ভারতের সাথে কানাডার সম্পর্কের অবনতি হতে পারে কিনা, অটোয়াতে এই বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন ট্রুডোকে। এই প্রশ্নের উত্তরে ট্রুডো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, "বিশ্বের যে কোনো জায়গায় শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় পাশে থাকবে। এই বিষয়টা যে ক্রমশ আলাপ-আলোচনার দিকে এগিয়ে যাচ্ছে, তা‌ দেখে আমরা সন্তুষ্ট।"

দুই দেশের সম্পর্ক নিয়ে তিনি উদ্বিগ্ন কিনা সাংবাদিকরা আবার এই বিষয়ে প্রশ্ন করলে জাস্টিন ট্রুডো তাঁর আগের জবাবেই অনড় থাকেন।

প্রসঙ্গত, গত ১ ডিসেম্বর গুরুনানকের ৫৫১ তম জন্মবার্ষিকী উপলক্ষে কানাডিয়ান-পাঞ্জাবী সম্প্রদায়ের আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে ট্রুডো বলেন, "ভারত থেকে আসা কৃষকদের আন্দোলনের খবরকে স্বীকৃতি না দিয়ে যদি আমি আমার বক্তব্য শুরু না করি, তাহলে আমার কর্তব্যে অবহেলা করা হবে। পরিস্থিতি খুব উদ্বেগজনক। আমরা সকলেই আমাদের পরিবার এবং বন্ধুবান্ধবদের নিয়ে চিন্তিত। আমি আপনাদের মনে করিয়ে দিচ্ছি, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় আপনাদের পাশে থাকবে।"

ট্রুডোর এই মন্তব্যে নয়াদিল্লির পাশাপাশি ক্ষুব্ধ হন শিবসেনার মতো বিরোধী রাজনৈতিক দলও। অসন্তোষ প্রকাশ করেন একাধিক ভারতীয়। এইনিয়ে শুক্রবার কানাডার হাইকমিশনারকে তলব করে ভারত সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in