করোনা মহামারির আবহেই জার্মানিতে মাস্ক-বিরোধী প্রতিবাদের মাত্রা বৃদ্ধি পেয়েছে। এরফলে দেশে রাজনৈতিক চাপানউতোরের সৃষ্টি হয়েছে। সরকার বিরোধী প্রায় ১০ হাজার মানুষ সামাজিক দূরত্বকে শিকেয় তুলে একটি মিছিল করে চলতি সপ্তাহে।

শনিবার আরও একটি বিক্ষোভ আন্দোলনের আয়োজন করা হয় লেইপজিগের ইস্টার্ন সিটিতে। এখানে ৩৬৫ জন বিক্ষোভকারীকে পুলিশ গ্রেপ্তার করে বলে খবর। বুধবার ব্র্যান্ডেনবার্গ গেটের সামনে এলজিবিটি সম্প্রদায়ের মানুষ রামধনু রঙের পতাকা হাতে বাড়তে থাকা আন্তর্জাতিক ক্যানন ষড়যন্ত্রের বিরোধী পোস্টার হাতে বিক্ষোভ দেখায়। 

লালরঙের 'মাগা' টুপি পড়ে মিছিল করতে দেখা যায় জলবায়ু  সমাজকর্মী ও শান্তি আন্দোলনের কর্মীদেরও। বেশিরভাগ আন্দোলনকারীরাই ভ্যাকসিনের বিরোধিতায় শান্তিপূর্ণ আন্দোলন চালাচ্ছিলেন। পুলিশের আক্রমণে তা হিংসাত্মক রূপ নেয়। দু'পক্ষের সংঘর্ষে ৭৭ জন অফিসার জখম হন।

বার্লিনের পুলিশ প্রধান বারবারা স্লোবিক জানিয়েছেন, আন্দোলনে হিংসার পরিমাণ মারাত্মক ছিল। বেশ কয়েক দশকের এমন হিংসার মুখোমুখি হয়নি বলে্ অনেকেই জানিয়েছেন বলে পুলিশের দাবি। প্রথমে মিছিল শান্তিপূর্ণ থাকলেও আস্তে আস্তে তা হিংসাত্মক রূপ নেয়। এদিকে আন্দোলনকারীদের দাবি, পুলিশ যেমন বলছে, বিষয়টি তেমন হয়নি।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন