মহামারিকালে স্কুলে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থার অভাবের প্রতিবাদে ফ্রান্সজুড়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন হাইস্কুলের পড়ুয়ারা। গত সপ্তাহের এই প্রতিবাদ মিছিলে বহু শিক্ষকও যোগদান করেছিলেন। স্কুলগুলোর নিরাপত্তা নিয়ে সরকারের উদাসীনতা নিয়ে ৪ ও ৫ নভেম্বর নান্টেস ও সেইন সেন্ট ডেনিসে প্রতিবাদ মিছিলকে দমাতে পুলিশ বহু পড়ুয়াকে গ্রেপ্তার করে নিয়ে যায়। দ্য ইয়ং কমিউনিস্ট মুভমেন্ট অফ ফ্রান্স এই প্রতিবাদের উপর পুলিশি নিগ্রহের তীব্র নিন্দা করেছে।

নান্টেসের রাস্তা অবরোধ করা হয়, দেশের বিভিন্ন প্রান্তে এই প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়েছিল। ৫ নভেম্বর ফ্রান্সের ইউুথ গ্রুপ একটি যৌথ বিবৃতি প্রকাশ করে কোভিডকালে স্কুলগুলোতে স্বাস্থ্যবিধি চালু করার দাবি করা হয়েছে। ইয়ং কমিউনিস্ট মুভমেন্ট অফ ফ্রান্স, ইউনিয়ন অফ কমিউনিস্ট স্টুডেন্টস, ন্যাশনাল হাই স্কুল ইউনিয়ন, ইন্ডিপেন্ডেন্ট অ্যান্ড ডেমোক্রেটিক লাইস ফেডারেশন, ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস অফ ফ্রান্স, ইয়ং ইকোলজিস্ট জেনারেশনস, ইয়ং সোশ্যালিস্ট মুভমেন্টস প্রভৃতি সংগঠনের তরফে এই বিব্রতি প্রকাশ করা হয়েছে।

এই বিব্রতিতে দাবি করা হয়েছে, স্কুলের সমস্ত অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। সমস্ত হাইস্কুল পড়ুয়াদের বিনামূল্যে মাস্ক বিতরণ করতে হবে এবং সমস্ত পড়ুয়াকে কম্পিউটার দেওয়ার ব্যবস্থা করতে হবে। যতদিন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক না হচ্ছে ততদিন টিচিং স্টাফ রিক্রুটমেন্ট করতে হবে, জীবাণুনাশক ব্যবহার করতে হবে স্কুলের সমস্ত ক্ষেত্র, স্কুলে পর্যাপ্ত ওষুধের ব্যবস্থা করতে হবে বলেও ইউথ গ্রুপের তরফে দাবি করা হয়েছে।

 

 

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন