"আমি এই অফিসের প্রথম মহিলা হতে পারি, কিন্তু আমিই শেষ নয়।" আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে বিজয়ী বক্তৃতায় নারীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে একথা বললেন কমলা হ‍্যারিস। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ মহিলা যিনি হোয়াইট হাউসে প্রবেশ করলেন।

নিজের এই জয়কে সমস্ত মহিলার জয় হিসেবে দেখতে চাইছেন তিনি। তাঁর কথায়, সমস্ত কৃষ্ণাঙ্গ, শেতাঙ্গ, ল‍্যাটিনা, নেটিভ আমেরিকান নারীরা আজকের এই রাতের পর প্রস্তুত করেছেন। এক শতাব্দী আগে মার্কিন মহিলাদের ভোটাধিকার প্রয়োগের লড়াইকে স্বীকৃতি দিতে নিজের বিজয়ী বক্তৃতায় সাদা পোশাক পরে এসেছিলেন তিনি।

তাঁর কথায়, "আজ রাতের প্রতিটি ছোট মেয়ে আগামী দেশের ভবিষ্যৎ।"

নিজের বক্তৃতায় মা শ‍্যামলা গোপালনের কথা সবথেকে বেশি বলেছেন কমলা হ‍্যারিস‌‌। তিনি বলেন, "আমার এই জায়গায় আসার পিছনে সবথেকে বড় ভূমিকা ছিল আমার মায়ের। ১৯ বছর বয়সে আমার মা যখন আমেরিকায় আসেন হয়তো আজকের মুহূর্তটা কল্পনাও করেননি। কিন্তু তিনি গভীরভাবে বিশ্বাস করতেন আমেরিকায় এরকম একটি মুহূর্ত সম্ভব।‌ তাই  আমি সবসময় তাঁর সম্পর্কে এবং বিভিন্ন প্রজন্মের মহিলাদের কথা ভাবছি - কৃষ্ণাঙ্গ মহিলা, এশিয়ান, শ্বেতাঙ্গ, ল‍্যাটিনা, নেটিভ আমেরিকান নারীরা, যারা আজকে রাতের এই পথ প্রশস্ত করেছেন।"


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন