লা পেজ, ২৯ অক্টোবর: গত বছর সেনা অভ্যুত্থানের কারণে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন বলিভিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি ইভো মোরালেস। অবশেষে এবছর মুভমেন্ট টুওয়ার্ডস সোশ্যালিজম পার্টির হয়ে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে যথাক্রমে লুইস আর্ক এবং ডেভিড চোকহুয়াঙ্কা শপথ নেওয়ার একদিন পরে আগামী ৯ নভেম্বর বলিভিয়ায় ফিরতে চলেছেন মোরালেস। এক টেলিভিশন সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সেনেটর অ্যান্ড্রোনিকো রড্রিগেজ।

রড্রিগেজ আরও জানিয়েছেন, মোরালেস দেশে ফেরার ২ দিন পরে অর্থাৎ ১১ নভেম্বর ট্রপিক অফ কোচাবাম্বাতে যাবেন। সেখানেই আপাতত তিনি থাকবেন বলে ঠিক হয়েছে। গত বছর ১১ নভেম্বরেই সেনা অভ্যুত্থান হয় তাঁর বিরুদ্ধে। এই কারণে এই দিনটিকে ঐতিহাসিক করে রাখতে গণ জমায়েতের ঘোষণা করা হয়েছে। যারা কোচাবাম্বাতে এই ঐতিহাসিক নেতাকে বরণ করে নেবে। রড্রিগেজ জানিয়েছেন, মোরালেসের ফিরে আসাকে উদযাপন কবে পুরো দেশ।

উল্লেখ্য, দেশের নির্বাচনী প্রচারে হোক বা বিভিন্ন অনুষ্ঠানে মোরালেস বার বার জানিয়েছেন, যদি তাঁর পার্টি 'মুভমেন্ট টুওয়ার্ডস সোশ্যালিজম' ১৮ অক্টোবর সাধারণ নির্বাচনে জয়লাভ করে তাহলে তিনি দেশে ফিরে আসবেন। প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে রেকর্ড ভোটে জয়লাভ করেছেন আর্ক ও চোকহুয়াঙ্কা। এরপর ২৬ অক্টোবর বিচারপতি মোরালেসের বিরুদ্ধে ওঠা রাষ্ট্রদ্রোহিতা ও সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা বাতিল করে দেন। আর এর মাধ্যমেই মোরালেসের দেশে ফেরার রাস্তা তৈরি হয়ে যায়।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন