নিজের ভাইস প্রেসিডেন্টের পদে ক্যালিফোর্নিয়ার সেনেটর ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন ডেমোক্রেট প্রার্থী জো বিডেন। আজ থেকে বিডেনের সঙ্গে প্রচারে নামছেন কমলা হ্যারিস। এদিকে কমলা হ্যারিসের নাম ঘোষণা করে প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্পকে আরও বিপদে ফেললেন বিডেন।

মঙ্গলবার টুইট করে একথা জানান বিডেন। তিনি বলেন, 'একজন ভয়ডরহীন লড়াকু মেজাজের মহিলা ও এই দেশের অন্যতম জনপ্রিয় প্রতিনিধি কমলা হ্যারিসের নাম ঘোষণা করতে পেরে ও প্রচারে সঙ্গী হিসেবে পেয়ে আমি গর্বিত।' অন্যদিকে, কমলা বলেন, 'আমি জো বিডেনের এই প্রশংসায় মুগ্ধ। তাঁর সহযোদ্ধা হিসেবে আমি সব লড়াইয়ে আমি তৈরি।'

উল্লেখ্য, কমলা হ্যারিসের রাজনৈতিক জীবনে একটা ঐতিহাসিক মুহূর্ত হয়ে থাকল তাঁর নাম ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনিত হওয়া। কারণ, এবারের নির্বাচনে তিনি যদি জেতেন তাহলে ২০২৪ ও ২০২৮ সালে তিনি এমনই ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন। ৫৫ বছরের কমলা হ্যারিসের বাবা জামাইকার বাসিন্দা। তাঁর মা ভারতীয়। ছোটবেলায় আমেরিকাতে চলে আসেন তাঁরা। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ যিনি ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে নির্বাচিত হন। এছাড়া তিনি দ্বিতীয় কৃষ্ণাঙ্গ ও প্রথম এশিয় বংশোদ্ভূত মহিলা যিনি আমেরিকার সেনেটর হিসেবে নির্বাচিত হন।

বুধবার ডেলাওয়্যার থেকে নিজেদের যৌথ প্রচার শুরু করবেন জো বিডেন ও কমলা হ্যারিস। এর আগে অবশ্য বিডেনের সঙ্গে সংঘাত হয়েছে হ্যারিসের। এই সংঘাতের ফলেই ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রেসিডেন্টের লড়াই থেকে সরে দাঁড়ান হ্যারিস ও বিডেনকে ডেমোক্র্যাটরা এগিয়ে দেন। যদিও সংঘাত বেশিদিন স্থায়ী হয়নি।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন