পালা বদল শ্রীলঙ্কায়। বৈধ ভোটের মোট ৫২.২৫ শতাংশ পেয়ে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভ করলেন প্রাক্তন সেনা অফিসার এবং শ্রীলঙ্কান পিপলস ফ্রন্ট পার্টির গোটাবায়া রাজাপক্ষে। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বর্তমান শাসকদলের প্রার্থী সাজিথ প্রেমদাসা। যদিও বিশেষজ্ঞদের মতে এই নির্বাচনী ফলাফল শ্রীলঙ্কার মানুষকে আড়াআড়ি ভাগ করে দিয়েছে সিংহলী এবং তামিল জনগোষ্ঠীর মধ্যে।

এবারের নির্বাচনে ৭০ বছর বয়স্ক গোটাবায়া রাজাপক্ষে পেয়েছেন ৬৯,২৪,২৫৫ ভোট। যা বৈধ ভোটের ৫২.২৫ শতাংশ। অন্যদিকে প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমদাসা পেয়েছেন ৫৫,৬৪,২৩৯ ভোট। যা মোট ভোটের ৪১.৯৯ শতাংশ। অন্যান্য ৩৩ জন জন প্রার্থী পেয়েছেন ৫.৭৬ শতাংশ ভোট।

জানা গেছে মূলত সিংহলী বৌদ্ধ অধ্যুষিত এলাকায় বেশি ভোট পেয়েছেন রাজাপক্ষে। অন্যদিকে তামিল এবং মুসলিম অধ্যুষিত এলাকায় বেশি ভোট পেয়েছেন প্রেমদাসা। গোটাবায়া রাজাপক্ষে সে দেশের সপ্তম রাষ্ট্রপতি হবেন। তিনি প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপক্ষের ছোটো ভাই। এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৩৫ জন।

 

শ্রীলঙ্কায় বিচ্ছিন্নতাবাদী তামিল টাইগারদের সমূলে ধ্বংস করার মূল কারিগর গোটাবায়া রাজাপক্ষের সিংহলী বৌদ্ধ জনগণের মধ্যে জনপ্রিয়তা থাকলেও তামিলদের মধ্যে তাঁর প্রতি বিরূপ মনোভাব আছে। একই ভাবে চীনের সঙ্গে রাজাপক্ষের সখ্যতার কথাও সর্বজনবিদিত। এর আগে ভারতকে না জানিয়ে চীনকে তাদের দুটি সাবমেরিন নিজেদের বন্দরে রাখতে দিয়েছিলেন রাজাপক্ষে।

নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে গত শনিবার এই দ্বীপরাষ্ট্রে ভোট নেওয়া হয়েছিলো। আগামীকাল এই নির্বাচনের ফলাফল সরকারিভাবে প্রকাশিত হবে।

মাত্র ৬৫ হাজার বর্গ কিলোমিটার আয়তনের এই দ্বীপরাষ্ট্রে প্রায় ২ কোটি ২০ লক্ষ মানুষ বসবাস করেন। দেশের মোট জনসংখ্যার ৭৫ ভাগ সিংহলী, যাঁদের অধিকাংশই বৌদ্ধ ধর্মাবলম্বী। প্রায় ১৫ শতাংশ তামিল বসবাস করেন, যাঁদের বেশিরভাগই হিন্দু এবং প্রায় ৯ শতাংশ মুসলমান। শ্রীলঙ্কার সরকারি ভাষা সিংহলী এবং তামিল।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন