অস্ট্রেলিয়ায় প্রেসের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে দেশের সব সংবাদপত্র প্রথম পাতা ব্ল্যাক আউট করে প্রতিবাদ জানালো। সোমবার নিউজ কর্প অস্ট্রেলিয়া এবং সে দেশের ৯টি প্রধান সংবাদপত্রের প্রথম পাতা খালি রেখে কাগজ ছাপা হয়েছে।

এদিনের খবরের কাগজের প্রথম পাতা অস্পষ্ট ভাবে ছেপে তাতে লাল কালি দিয়ে ‘সিক্রেট’ লেখা হয়েছে। অস্ট্রেলিয়ায় সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের ওপর জারি হওয়া সাম্প্রতিক নিষেধাজ্ঞার জেরে অভিনব এই প্রতিবাদের রাস্তা বেছে নিয়েছে সে দেশের সংবাদমাধ্যম। অস্ট্রেলিয়া প্রশাসন সূত্রে বলা হয়েছিলো – তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী, কিন্তু কেউই আইনের ঊর্ধ্বে নয়।

এর আগে, গত জুন মাসে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের অফিসে এবং এক সাংবাদিকের বাড়িতে পুলিশি তল্লাশি চালানো হয়। যে ঘটনায় বিরোধিতা করে তীব্র প্রতিবাদ জানিয়েছিলো অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম।

 

এদিন অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের এই প্রতিবাদে সমর্থন জানিয়েছে সে দেশের বিভিন্ন টিভি, রেডিও স্টেশন এবং অনলাইন সংবাদমাধ্যমগুলো। নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক্সিকিউটিভ চেয়ারম্যান মাইকেল মিলার এক ট্যুইট বার্তায় জানিয়েছেন, জনসাধারণ সরকারকে জিজ্ঞাসা করুক সরকার মানুষের কাছ থেকে কী লুকোতে চায়?

রবিবারই অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে জানানো হয় তল্লাসির পরে তিন সাংবাদিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, তাঁরা সবসময় সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। কিন্তু এটাও মনে রাখতে হবে সাংবাদিকতা আইনের ঊর্ধ্বে নয়।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের বক্তব্য অনুসারে, যেভাবে সাম্প্রতিক সময়ে তদন্তমূলক সাংবাদিকতা হুমকির মুখে পড়ছে তাতে জনগণ জানার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।  


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন