সাংবাদিক অতীশ তাসিরের উইকিপিডিয়া পেজটি শেষবার এডিট করা হয়েছিলো ৭ জানুয়ারী, ২০১৯ রাত ৮.৩৬ মিনিটে। এরপর গতকাল আমেরিকান সাপ্তাহিক পত্রিকা টাইম-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়ক 'Can the World's Largest Democracy Endure Another Five Years of a Modi Government?' নিবন্ধ প্রকাশিত হবার পর সাইবার দস্যুদের কবলে পড়ে তাঁর উইকিপিডিয়া পেজ।

শুক্রবার ১০ মে সকাল ৭.৫৯ মিনিট থেকে সন্ধ্যে ৬.০৭ মিনিট পর্যন্ত অতীশ তাসিরের উইকিপিডিয়া পেজটি মোত ৭৮ বার এডিট করে কেউ বা কারা। সকাল ৯.০৪ মিনিটে বিষয়টি নজরে আসার পর বেশ কিছু এডিট মুছে দেওয়া হয় এবং জানানো হয় ‘কেউ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে যার নামে এই পেজ তাঁকে বদনাম করার জন্য বারবার পেজের তথ্য বদলে দিচ্ছেন। তাই এইসব তথ্য মুছে দেওয়া হল। যদিও তাতেও আক্রমণ থামেনি। সন্ধ্যে ৬.০৭ পর্যন্ত একই প্রচেষ্টা চালানোর পর ব্যবস্থা গ্রহণ করা হয়। আপাতত পেজটি সুরক্ষিত বলে জানা গেছে।

গতকালই প্রকাশিত হয়েছিল আমেরিকান সাপ্তাহিক পত্রিকা টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে নরেন্দ্র মোদীর ছবি এবং তৎসহ নিবন্ধের শিরোনাম - 'ইন্ডিয়া'স ডিভাইডার-ইন-চিফ'। পত্রিকার ভেতরে অনুচ্ছেদটির শিরোনাম - 'Can the World's Largest Democracy Endure Another Five Years of a Modi Government?'। অনুচ্ছেদটিতে বিখ্যাত আমেরিকান সাংবাদিক অতীশ তাসির নরেন্দ্র মোদীর গত পাঁচ বছরের শাসনকালের তীব্র সমালোচনা করেছেন।

নরেন্দ্র মোদীর ছবি সহ টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ প্রকাশ‍্যে আসার পরই অতীশ তাসিরকে আক্রমণের পথে নেমে পড়েছে বেশ কয়েকজন স্বঘোষিত 'চৌকিদার'। জনৈক চৌকিদার শশাঙ্ক সিং নিজের টুইটার হ‍্যান্ডেলে লেখেন, "এই অতীশ তাহির ভারতীয় জাতীয় কংগ্রেসের পিআর ম‍্যানেজার হিসেবে কাজ করে। নিঃসন্দেহে টাইম পত্রিকা তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে এবং বামেদের মুখপত্র হিসেবে করছে।" এই টুইটের সাথে অতীশ তাসিরের উইকিপিডিয়া পেজের একটি স্ক্রিনশট দেওয়া হয়েছে। স্ক্রিনশট সহ টুইটটি ৫০০ বার রিটুইট করা হয়েছে।

আসলে অতীশ তাসিরের উইকিপিডিয়া পেজের যে স্ক্রিনশটটি শেয়ার করা হয়েছে তা এডিট করা। যেখানে 'Manager' বানানটি লেখা রয়েছে 'Manger'। গতকাল সকাল থেকে সাংবাদিকের উইকিপিডিয়া পেজের তথ‍্য বারবার বদল করেছেন কোনো অজ্ঞাত ব্যক্তি/ব‍্যক্তিরা। সকাল ৭.৫৯ মিনিটে প্রথম এই তথ‍্য এডিট করা হয়। যেখানে লেখা হয়, "কংগ্রেসের পিআর ম‍্যানেজার হিসেবে কাজ করেন তিনি।" প্রসঙ্গত, উইকিপিডিয়া পেজের তথ‍্য পরিবর্তনশীল। বর্তমানে অতীশ তাসিরের পেজটি সুরক্ষিত।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন