কাশ্মীরের পুলওয়ামায় নৃশংস জঙ্গিহানায় ৪৯জন CRPF জওয়ানের মৃত্যুর পর বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়েছে। দুই দেশের প্রধানই ঘাত-প্রতিঘাতের কথা বলছে। সেই সময় পাকিস্তান থেকে পুলওয়ামার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে শান্তি ও সম্প্রীতির বার্তা দিলেন পাকিস্তানি এক যুবতী।

পেশায় সাংবাদিক Sehyr Mirza নামের ওই যুবতী মঙ্গলবার ফেসবুকে জঙ্গিহানার নিন্দা জানিয়ে নিজের একটি ছবি পোস্ট করেন, যেখানে যুবতীটি একটি পোস্টার নিয়ে আছেন। পোস্টারে লেখা ছিল, "আমি পাকিস্তানি। আমি পুলমওয়ায় হওয়া জঙ্গি হানার নিন্দা করছি। #AntiHateChallenge  #NoToWar". তিনি আরও লেখেন, "দেশপ্রেমের জন্য আমি মানবতা নিয়ে ব‍্যবসা করি না।"

 

"আমন কি আশা" নামক একটি ফেসবুক গ্রুপে শান্তির বার্তা দিয়ে একটি দীর্ঘ পোস্ট করেন Sehyr Mirza। সেখানে তিনি লেখেন, "আমরা এই দুঃখজনক ঘটনা, যাতে নিরীহ ভারতীয়দের প্রাণ গিয়েছে তাতে গভীরভাবে মর্মাহত। এইরকম পরিস্থিতিতে আমাদের যুদ্ধ ও জঙ্গিবাদের বিরুদ্ধে কথা বলতে গেলে আরও বেশি বিবেকের সাথে কথা বলতে হবে। আমরা এই #AntiHateChallenge চালু করছি শুধুমাত্র এই জঙ্গিহানার নিন্দা করার জন্য নয়। আমরা এর মাধ্যমে বোঝাতে চাইছি আমরা আমাদের ভারতীয় বন্ধুদের পাশে আছি। আমরা সমস্ত পাকিস্তানি সাথীদেরও আমাদের সাথে যোগ দেওয়ার জন্য অনুরোধ করছি।"

মির্জার মতে, মানুষের রক্তের কোনো প্রকারভেদ হয় না। তিনি বলেন, "যুদ্ধ পূর্বে হোক বা পশ্চিমে, তা আসলে বিশ্ব শান্তিকে হত‍্যা করে। আজ যুদ্ধ রক্ত ঝরাবে, কাল দুর্ভিক্ষের সৃষ্টি করবে।" Sehyr Mirza-র আবেদনে সাড়া দিয়ে বেশ কিছু পাকিস্তানি মহিলা একইধরনের পোস্টার সোশ‍্যাল মিডিয়াতে শেয়ার করেছেন।

(Aman Ki Asha ও Sehyr Mirza-র অফিসিয়াল ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট থেকে সংগৃহীত)

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন