স্ট্যাচু অফ ইউনিটি নিয়ে এবার ব্রিটিশদের তোপের মুখে ভারত। সমালোচনার সুরে ব্রিটেনের পক্ষ থেকে জানানো হয়েছে - ভারত সরকারকে ব্রিটেন সরকার ১ বিলিয়ন পাউন্ড দিয়েছিলো উন্নয়নমূলক কাজের জন্য। সেই টাকা দিয়ে ভারত সরকার উন্নয়নমূলক কাজ না করে স্ট্যাচু অফ ইউনিটি বানিয়েছে। ২৯৮৯ কোটি টাকায় এই মূর্তি তৈরিকে ‘বাজে খরচ’ বলেই মনে করছেন সে দেশের বহু সাংসদ এবং সংবাদমাধ্যম। ইতিমধ্যেই এই নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে ব্রিটেনের অন্দরে।

টোরি সাংসদ পিটার বোন জানিয়েছেন – ব্রিটেনের করদাতাদের টাকা থেকে ভারত সরকারকে উন্নয়নমূলক কাজের জন্য অর্থসাহায্য করা হয়েছিলো। তিনি আরও জানিয়েছেন – মহিলাদের অধিকার রক্ষা, সোলার প্যানেল তৈরি এবং লো কার্বন পরিবহনের জন্য দেওয়া অর্থ সাহায্য এভাবে মূর্তি তৈরির পেছনে খরচ হবে তা ব্রিটিশ সরকার ভাবেনি।

ব্রিটেন সংসদ সূত্রে পাওয়া খবর অনুসারে, ব্রিটিশ করদাতারা ১.১৭ বিলিয়ন পাউন্ড ভারত সরকারকে উন্নয়নমূলক কাজের জন্য সাহায্য করেছিলো। যার মধ্যে ৩৩০ মিলিয়ন পাউন্ড ভারত সরকার সর্দার প্যাটেলের ৫৯৭ ফুট উচ্চতার ব্রোঞ্জের মূর্তি নির্মাণে খরচ করেছে।

ওই একই সূত্রে আরও জানা যাচ্ছে, ২০১২ সালে ব্রিটিশ করদাতারা ভারতকে ৩৩০ মিলিয়ন পাউন্ড সাহায্য করেছিলো। ইংরাজি সংবাদপত্র ডেইলি মেল-এ প্রকাশিত খবর অনুসারে সাংসদ পিটার বোন জানিয়েছেন – “উন্নয়নমূলক কাজের জন্য ব্রিটেনের কাছ থেকে ভারত ১.১ বিলিয়ন পাউন্ড অর্থ সাহায্য নিয়ে ৩৩০ মিলিয়ন পাউন্ড খরচ করে মূর্তি বানানো সম্পূর্ণ বাজে খরচ।”

তিনি আরও বলেছেন – আমরা ভবিষ্যতে ভারতকে আর অর্থ সাহায্য দেব না এটা পরিষ্কার। তাঁদের টাকা তাঁরা কীভাবে খরচ করবে এটা তাঁদের অভ্যন্তরীণ বিষয়। কিন্তু তাঁরা যখন ২৯৮৯ কোটি টাকা খরচ করে মূর্তি বানাতে পারে তখন এটা পরিষ্কার উন্নয়নমূলক কাজের জন্য তাঁদের কোনও অর্থসাহায্যের প্রয়োজন নেই।

ব্রিটেনের সরকারি তথ্য অনুসারে, ২০১৩ সালে ব্রিটেন সরকার ভারতকে ২৬৮ মিলিয়ন পাউন্ড অর্থ সাহায্য করেছিলো। একইভাবে ২০১৪ সালে ২৭৮ মিলিয়ন পাউন্ড, ২০১৫ সালে ১৮৫ মিলিয়ন পাউন্ড। এছাড়াও ২০১৪ সালে গুজরাটে যুবকদের মধ্যে ধর্মীয় সহনশীলতা বাড়ানোর লক্ষ্যে ১৪০০০ পাউন্ড খরচ করেছে ব্রিটেন সরকার।

তাঁরা আরও জানাচ্ছে, স্ট্যাচু অফ ইউনিটি তৈরি করার জন্য ৭২টি গ্রামের অধিবাসীদের বাস্তুচ্যুত এবং কর্মহীন হতে হয়েছে। যদিও ভারত সরকার তাঁদের মধ্যে মাত্র ৩৫০০ জনকে কাজ দিয়েছে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন