প্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ টালিগঞ্জে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাইবাবু। বর্তমানে তাঁর তিন ছেলে ও দুই মেয়ে রয়েছে। তাঁর স্ত্রী ও আরো দুই মেয়ে আগেই মারা গিয়েছেন।

লকডাউনের মাঝেই প্রয়াত হলেন কিংবদন্তি ঔপন্যাসিক দেবেশ রায়। বৃহস্পতিবার রাত ১০.৫০ নাগাদ তেঘরিয়া অঞ্চলের একটি বেসরকারি নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩।

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলাদেশের বিখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব তথা এক আপোষহীন সাংবাদিক কামাল লোহানী। ঢাকার মহাখালীর এক হাসপাতালে আজ সকাল ১০টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬। হাসপাতালের ডিরেক্টর সাংবাদিকের মৃত‍্যুর খবর নিশ্চিত করেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলাদেশের সাংস্কৃতিক মহলে।

করোনার কবল থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলেন হ‍্যারি পটারের স্রষ্টা জে কে‌ রাউলিং। সপ্তাহ দুই আগে তাঁর শরীরে মারণ ভাইরাসের লক্ষণ দেখা যায়। যদিও COVID-19 টেস্ট করেননি তিনি। প্রবল শ্বাসকষ্টও শুরু হয় তাঁর। কুইন্স হাসপাতালের এক চিকিৎসকের পোস্ট করা ভিডিও দেখে শ্বাসকষ্ট থেকে মুক্তি পান তিনি। গতকাল সোশ্যাল মিডিয়ায় এই সমস্ত কথা জানান তিনি।

"আমি আমার জীবনে বেশ কয়েকজন স্বৈরাচারী শাসকের উত্থান-পতন দেখেছি।... আজ আমি বলছি, সাবধান, আমেরিকা। এখানে এরকম ঘটবে না, এরকম কথা ভুলেও ভাবেন না।" জর্জ ফ্লয়েড হত‍্যাকান্ডে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে কলম ধরে এভাবেই গর্জে উঠলেন বিখ্যাত ঔপন্যাসিক সালমান রুশদি। গত ৩ জুন ওয়াশিংটন পোষ্টে তাঁর এই নিবন্ধ প্রকাশিত হয়েছে।

ঘর সংসারের ছোট গণ্ডিটা মেয়েদের আর বাইরের বিস্তৃত পৃথিবী পুরুষের কর্মক্ষেত্র – এমন একটা শ্রমবিভাজন কেন তৈরি হয়েছিলো ফ্রেডরিক এঙ্গেলস তার একটা স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন। কিন্তু যেটা লক্ষণীয় বিষয় তা হল, যতই সময় গেছে ততই এই বিভাজনকে মহিমান্বিত করে গেছে পিতৃতান্ত্রিক সমাজ।

বিশিষ্ট শিক্ষাবিদ, বাংলাদেশের জাতীয় অধ্যাপক ডঃ আনিসুজ্জামানের জীবনাবসানে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষে থেকে গভীর শোকপ্রকাশ করা হল। গতকাল এক শোকবার্তায় সংগঠনের পক্ষ থেকে প্রয়াত অধ্যাপকের পরিবার, গুণমুগ্ধদের সমবেদনা জানানো হয়।

প্রায় দেড় দশক আগে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মিউজিয়াম থেকে চুরি গিয়েছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার। সেই স্মৃতি ফের ফিরে এলো। এবার চুরি গেল কবি বিনয় মজুমদারের সাহিত্য অকাদেমি পুরষ্কারের পদক। সোমবার সন্ধ্যায় চুরি হয়ে যায় এই পদক।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন