২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। বৃহস্পতিবার সুইডিশ একাডেমি একথা জানিয়েছে। একাডেমির কথায়, "লুইস গ্লাকের সুস্পষ্ট কাব‍্যিক কন্ঠ যা দৃঢ় সৌন্দর্যে ব‍্যক্তিত্বের অস্তিত্ব সার্বজনীন করে তুলেছে।"

প্রয়াত হলেন বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র, খ্যাতনামা অনুবাদক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার আনন্দপুরে এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২। জানা গিয়েছে, করোনার উপসর্গ দেখা গিয়েছিল তাঁর শরীরে।

“আমি দেশাচারের নিতান্ত দাস নহি; নিজের বা সমাজের মঙ্গলের নিমিত্ত যাহা উচিত বা আবশ্যক বোধ হইবে তাহা করিব; লোকের বা কুটুম্বের ভয়ে কদাচ সঙ্কুচিত হইব না।” বাঙলা ১২৭৭-এর ৩১ শ্রাবণ বিদ্যাসাগর এই চিঠি লিখেছিলেন ভাই শম্ভুচন্দ্রকে। এই চিঠির পেছনে ছিলো এক বড় ঘটনা। ওই বছরেরই ২৭ শ্রাবণ তাঁর ছেলে নারায়ণ বন্দ্যোপাধ্যায় বিধবা বিবাহ করেন। সেই সময় যা নিয়ে আলোড়ন উঠলেও বিদ্যাসাগর নিজের অবস্থানে অনড় ছিলেন।

প্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ টালিগঞ্জে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাইবাবু। বর্তমানে তাঁর তিন ছেলে ও দুই মেয়ে রয়েছে। তাঁর স্ত্রী ও আরো দুই মেয়ে আগেই মারা গিয়েছেন।

১৯২৬ থেকে ১৯৪৭। মাত্র ২১ বছর বয়সে তিনি বাংলা সাহিত্যকে দিয়ে গেছেন এক অসাধারণ রত্নভান্ডার। লিখে গেছেন সাধারণ মানুষের জীবন সংগ্রাম, যন্ত্রণা ও বিক্ষোভের কথা তুলে ধরেছেন অসাধারণ সব কবিতায়। জীবনের শেষদিন পর্যন্ত মানুষের মুক্তি ও নতুন সমাজ গড়ার জন্য লড়াই করে গেছেন। বামপন্থী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারী কবি সুকান্ত ভট্টাচার্যর আজ ৯৪ তম জন্মদিন। ১৯২৬ সালের ১৬ ই আগস্ট কলকাতায় তাঁর জন্ম।

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলাদেশের বিখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব তথা এক আপোষহীন সাংবাদিক কামাল লোহানী। ঢাকার মহাখালীর এক হাসপাতালে আজ সকাল ১০টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬। হাসপাতালের ডিরেক্টর সাংবাদিকের মৃত‍্যুর খবর নিশ্চিত করেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলাদেশের সাংস্কৃতিক মহলে।

সাংবাদিকতায় তাঁর নির্ভীক কলমের জন্য পরিচিত কুলদীপ নায়ার বিশ্বাসী ছিলেন বামপন্থী রাজনৈতিক মতাদর্শে। জরুরি অবস্হার সময় ইন্দিরা গান্ধীর কঠোর সমালোচনা করে জেলেও যেতে হয় তাঁকে। তিনিই ছিলেন দেশের প্রথম সাংবাদিক যাকে জরুরি অবস্থার বিরোধিতা করার জন্য বন্দী করা হয়েছিলো। প্রথিতযশা সেই মানুষটির আজ ৯৭ তম জন্মদিন। যিনি ১৪ ই আগস্ট ১৯২৩-এ বর্তমান পাকিস্তানের শিয়ালকোটে জন্ম নেন।

"আমি আমার জীবনে বেশ কয়েকজন স্বৈরাচারী শাসকের উত্থান-পতন দেখেছি।... আজ আমি বলছি, সাবধান, আমেরিকা। এখানে এরকম ঘটবে না, এরকম কথা ভুলেও ভাবেন না।" জর্জ ফ্লয়েড হত‍্যাকান্ডে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে কলম ধরে এভাবেই গর্জে উঠলেন বিখ্যাত ঔপন্যাসিক সালমান রুশদি। গত ৩ জুন ওয়াশিংটন পোষ্টে তাঁর এই নিবন্ধ প্রকাশিত হয়েছে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন