'তিস্তাপারের বৃত্তান্ত' শেষ, প্রয়াত সাহিত্যিক দেবেশ রায়

দেবেশ রায়
দেবেশ রায়ফাইল ছবি সংগৃহীত

লকডাউনের মাঝেই প্রয়াত হলেন কিংবদন্তি ঔপন্যাসিক দেবেশ রায়। বৃহস্পতিবার রাত ১০.৫০ নাগাদ তেঘরিয়া অঞ্চলের একটি বেসরকারি নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। বুধবার ডিহাইড্রেশনজনিত সমস্যার কারণে তেঘরিয়ার উমা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ভেন্টিলেশনে রাখা হলেও শেষ রক্ষা হলো না। চলে গেলেন 'তিস্তাপারের বৃত্তান্ত'-এর জনক। তাঁর পুত্র আহমেদাবাদে থাকেন। লকডাউনের কারণে এখনো উপস্থিত হতে পারেননি তিনি।

১৯৩৬ সালে অধুনা বাংলাদেশের পাবনা জেলাতে জন্ম হলেও তিনি বেড়ে উঠেছিলেন মূলত উত্তরবঙ্গে। ছাত্রজীবন থেকেই প্রত‍্যক্ষভাবে রাজনীতির সাথে জড়িত ছিলেন। ট্রেড ইউনিয়নও করেছেন। উত্তরবঙ্গের কাহিনী নিয়েই তৈরি তাঁর বিখ্যাত উপন্যাস 'তিস্তাপারের বৃত্তান্ত'(১৯৮৮)। ১৯৯০ সালে এই উপন্যাসের জন‍্যই সাহিত্য আকাদেমি পুরষ্কার পান তিনি। তাঁর প্রথম উপন্যাস 'যযাতি'। এছাড়াও তাঁর অন‍্যান‍্য উল্লেখযোগ্য উপন‍্যাসগুলি হলো- মানুষ খুন করে কেন(১৯৭৬), মফস্বলী বৃত্তান্ত (১৯৮০), সময় অসময়ের বৃত্তান্ত (১৯৯৩) ইত‍্যাদি। এছাড়াও অজস্র ছোটগল্প লিখেছেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য জগতে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in