বাংলা ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার পাচ্ছেন চিন্ময় গুহ
চিন্ময় গুহফাইল ছবি সংগৃহীত

বাংলা ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার পাচ্ছেন চিন্ময় গুহ

২০১৯ সালে সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হলো আজ। আজ বিকেলে সাহিত্য অকাদেমির পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ২৩টি ভাষার সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাতটি কবিতার বই, চারটি উপন্যাস, ছ'টি ছোট গল্প, ৩টি প্রবন্ধ এবং একটি করে নন-ফিকশন, আত্মজীবনী ও জীবনী রয়েছে।

বাংলা ভাষায় 'ঘুমের দরজা ঠেলে' প্রবন্ধের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন সাহিত‍্যিক চিন্ময় গুহ। এই বইতে রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র, শেক্সপীয়র, শেলি, এডগার অ্যালান পো সহ বহু লেখকের সম্পর্কে আলোচনা করেছেন তিনি।

১৯৫৮ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন চিন্ময় গুহ। ইংরেজি সাহিত্যে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক ডিগ্রি ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

এর আগেও বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন বর্তমানে অধ‍্যাপনার সাথে যুক্ত এই সাহিত‍্যিক। ২০১৭ সালে পশ্চিমবঙ্গ সাহিত্য অকাদেমি পুরস্কার ও বিদ‍্যাসাগর পুরস্কার পেয়েছিলেন তিনি। এছাড়াও লীলা পুরস্কার, ডিরোজিও দ্বিশতবার্ষিকী পুরস্কারও পেয়েছেন তিনি।

ফরাসি সাহিত‍্যের প্রতি বিশেষ জ্ঞানের জন্য ২০১৩ সালে ফরাসি সরকার কর্তৃক 'নাইট' উপাধি পেয়েছেন চিন্ময় গুহ।

হিন্দি ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছেন বিখ‍্যাত কবি নন্দকিশোর আচার্য। 'ছিলাতে হুয়ে আপনে কো' এই হিন্দি কবিতার বইটির জন্য পুরস্কার পান তিনি। 'শিশিরজালি' গল্পের জন্য সাঁওতালি ভাষায় সাহিত্য অকাদেমি পেয়েছেন কালীচরণ হেমব্রম।

আগামী বছরের ফেব্রুয়ারিতে এই পুরস্কার তুলে দেওয়া হবে পুরস্কার প্রাপকদের হাতে। এই পুরস্কারের অর্থমূল্য ১লক্ষ টাকা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in