২০১৮ ও ১৯-এ সাহিত্যে নোবেল পেলেন ওলগা তেকারসুক এবং পিটার হ্যান্ডকে

২০১৮ ও ১৯-এ সাহিত্যে নোবেল পেলেন ওলগা তেকারসুক এবং পিটার হ্যান্ডকে
ওলগা তেকারসুক এবং পিটার হ্যান্ডকেফাইল ছবি সংগৃহীত

সুইডিশ একাডেমী ঘোষণা করলো দু বছরের সাহিত্যে নোবেল জয়ীর নাম। ২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তেকারসুক। চলতি বছরে সাহিত্যে বিশ্বের সর্বোচ্চ সম্মান পাচ্ছেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে। উল্লেখ্য, ২০১৮ সালে যৌন হেনস্থার অভিযোগ ওঠে সুইডিশ একাডেমীর বিরুদ্ধে। সেই কারণে গত বছর সাহিত্যে নোবেল দেওয়া হয়নি। এবছর তাই সাহিত্যে দুটি নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

২০১৮ সালের নোবেলের জন্য বেছে নেওয়া সাহিত্যিক ওলগা তেকারসুক। ১৪ তম মহিলা হিসেবে এই সম্মান পাচ্ছেন। গত বছর বুকার প্রাইজও আসে ওলগার ঝুলিতে। 'সিটিজ অব মিররস' কাব্যগ্রন্থের হাত ধরে সাহিত্য জগতে পা রাখেন তিনি। ১৯৯৩ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম নভেল, "দ্য জার্নি অফ দ্য বুক পিপল"। ২০১৪ সালে প্রকাশিত তাঁর বই 'দ্য বুকস অব জ্যাকোব' পোল্যান্ডের বাজারে ছেয়ে যায়। সুইডিশ একাডেমী ২০১৮ সালের জন্য এই মহিলা সাহিত্যককেই নোবেলের জন্য সবচেয়ে যোগ্য বলে বেছে নিয়েছেন।

২০১৯ সালের সাহিত্যে নোবেল পাচ্ছেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে। অস্ট্রিয়ার এই ঔপন্যাসিক সাহিত্য জগতে অনবদ্য অবদান রেখেছেন। ১৯৪২ সালে দক্ষিণ অস্ট্রিয়ার গ্রিফিনে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৬ সালে 'ডাই হরনিসেন' নামে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। তিনি একজন সফল চিত্র নির্দেশকও। ১৯৭৮ সালে তাঁর নির্দেশনায় তৈরি ছবি 'দ্য লেফট হ্যান্ডেড ওম্যান' কান চলচ্চিত্র উৎসবে জায়গা করে নেয়। ইউরোপের একজন সফল সাহিত্যক হিসেবে পিটার হ্যান্ডকে প্রশংসিত হন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in