অনুপ্রেরণার উৎস সন্ধানে – ইতিঘাটের পাতা থেকে

অনুপ্রেরণার উৎস সন্ধানে – ইতিঘাটের পাতা থেকে
প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বেশ কিছুদিন আগের কথা।ঊনবিংশ শতাব্দীর তিনের দশকের মাঝামাঝি হবে।

সতীদাহ নিয়ে প্রবল তর্ক বিতর্ক চলছে। রাজ্য বিধানসভার প্রতিটি অধিবেশনে হুগলী রাধানগরের বিধায়ক রামমোহন ক্ষুরধার যুক্তিতে ছিন্নভিন্ন করছেন বিরোধীদের। বিধানসভার অধিবেশন শেষে প্রতিদিন নিয়ম করে পালকি চেপে আদিগঙ্গার ধার ধরে কালীঘাটে গিয়ে পরের দিন কী বলবেন তা ব্রিফ করে আনেন। এরপর তো ১৮২৯-এর সেই ঐতিহাসিক ক্ষণ। তাঁর অনুপ্রেরণায় উইলিয়াম বেন্টিঙ্ক অবশেষে সতীদাহ রদে আইন পাশ করেই দিলেন।

তারপর আরও কিছু দিন গেল। রবিবাবু তখন সদ্য সদ্য লিখতে শিখছেন। প্রতিদিন লিখতে বসার আগে শেক্সপীয়র, কিটস, শেলী এবং রবিবাবু ভিডিও কল করে সেদিন কী লিখবেন আলোচনা করে নেন। এরপর লেখার বিষয়ে বিশেষ টিপস নেবার জন্য একবার কালীঘাটে ফোন। স্থান মাহাত্ম্য বলে কথা। সাধে কী আর কালীঘাটের নাম বিশ্বজোড়া!

রাকেশ রোশন যখন চাঁদে যাবো যাবো করছেন তখন হঠাৎ একদিন নবান্নের সাড়ে তেরো তলায় ডহর বাবুর সঙ্গে তাঁর দেখা। চাঁদে তখন নিম্নচাপ চলছে কীনা জানতে চাইলেন ডহরবাবুর কাছে। ডহরবাবু সাড়ে তেরো তলা থেকে দেখিয়ে দিলেন সোজা চোদ্দতলা। রাকেশ রোশন তো হাতেই চাঁদ পেয়ে গেলেন। ছুটতে ছুটতে চোদ্দতলায় উঠে জেনে নিলেন চাঁদের হাল হকিকত। তারপর – বাকীটুকু তো ইতিহাস।

অবশ্য এর আগে আরও দুটো ঘটনা ঘটে গেছে। গান্ধীজী যখন গোঁ ধরে বসে আছেন, কিছুতেই অনশন ত্যাগ করছেন না, তখন একদিন সরাসরি কালীঘাট থেকে জোড়াসাঁকোয় ফোন। তড়িঘড়ি গীতাঞ্জলির প্রুফ কারেকশান ছেড়ে রবিবাবু মেছুয়া থেকে লেবু কিনে অনুপ্রেরণা মিশ্রিত রস বানিয়ে সোজা গান্ধিজীর বাড়ি। ফলের রস খাইয়ে, অনশন ভাঙ্গিয়ে তারপর শান্তি।

আর যার কথা না বললেই নয় তিনি নিবেদিতা। তখন নিবেদিতা সবে লন্ডনে জন্মেছেন। কালীঘাটে সে খবর পৌঁছতেই তিনি আগাম বিবেককে নির্দেশ দিলেন লন্ডনের বোনতুতো শহর কলকাতায় নিবেদিতাকে নিয়ে আসার জন্য। একটু জ্ঞান ফুটতেই অনুপ্রাণিত হয়ে সেই যে নিবেদিতা কলকাতায় এলেন আর গেলেন না। তাঁর অনুপ্রেরণায় কলকাতার রাস্তায় রাস্তায় ঘুরে ‘অজানা জ্বর’-এর বিরুদ্ধে লড়াই চালিয়ে গেলেন। পাড়ায় পাড়ায় মোড়ে মোড়ে নর্দমায় নর্দমায় আটা ছড়িয়ে কমিয়ে দিলেন অজানা জ্বর।

সেই থেকে আজ পর্যন্ত তাঁর অনুপ্রেরণা ছাড়া সুলভ শৌচালয় থেকে ময়লার ভ্যাট – বিশ্ব বাংলায় কোনও কিছুই ‘পোকিত’ রূপ পায়না।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in