Uttar Pradesh: আসন্ন বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে কংগ্রেস - ঘোষণা প্রিয়াঙ্কার

উত্তরপ্রদেশ বিধানসভার আসন্ন নির্বাচনে কংগ্রেস মোট আসনের ৪০ শতাংশ মহিলা প্রার্থীদের মনোনয়ন দেবে। দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন।
Uttar Pradesh: আসন্ন বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে কংগ্রেস - ঘোষণা প্রিয়াঙ্কার
সাংবাদিক সম্মেলনে প্রিয়াঙ্কা গান্ধী বঢরাছবি প্রিয়াঙ্কা গান্ধী বঢরার ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

উত্তরপ্রদেশ বিধানসভার আসন্ন নির্বাচনে কংগ্রেস মোট আসনের ৪০ শতাংশ মহিলা প্রার্থীদের মনোনয়ন দেবে। দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন। এদিন প্রিয়াঙ্কা বলেন "মহিলারা পরিবর্তন আনতে পারে এবং তাদের এগিয়ে যেতে হবে।" এদিন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে লক্ষ্য করে প্রিয়াঙ্কা গান্ধী বঢরা বলেন, এই রাজ্যে যারা "কথা বলে" তাঁদের চূর্ণ-বিচূর্ণ করে দেওয়া হয়।

এদিন সাংবাদিকদের প্রিয়াঙ্কা গান্ধী বলেন, আমরা চাই মহিলারা পুরোপুরি রাজনীতিতে যোগ দিন এবং ক্ষমতার অংশীদার হন। আজ আমি আমাদের প্রথম প্রতিশ্রুতির কথা জানাতে চাই। আমরা সিদ্ধান্ত নিয়েছি উত্তরপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেস মহিলাদের ৪০ শতাংশ মনোনয়ন দেবে। রাজ্য কংগ্রেস নেতৃত্বের পক্ষ থেকে প্রিয়াঙ্কা গান্ধী বঢরার এই ঘোষণাকে ঐতিহাসিক বলে দাবি করা হয়েছে।

এদিন কংগ্রেস সাধারণ সম্পাদক আরও বলেন "প্রার্থী মনোনয়নে যোগ্যতাই শেষ মাপকাঠি। তার ভিত্তিতেও মনোনয়ন চূড়ান্ত করা হবে।" মহিলাদের মনোনয়নের পক্ষে সওয়াল করে তিনি বলেন, "এই সিদ্ধান্ত উত্তরপ্রদেশের মহিলাদের জন্য ... এই সিদ্ধান্ত সেই মহিলাদের জন্য যারা পরিবর্তন চান।" এদিন প্রিয়াঙ্কার বক্তব্যে উঠে আসে হাথরস, উন্নাওয়ের কথা।

ঐতিহ্যগতভাবে, উত্তরপ্রদেশের নির্বাচনে সবসময়েই বর্ণ প্রধান ভূমিকা পালন করেছে। আগামী বছর হতে যাওয়া নির্বাচনেও সেই ভিত্তিতেই নির্বাচন হবার সম্ভাবনা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ঠিক এই কারণেই বিজেপি এখন ব্রাহ্মণদের শান্ত করার চেষ্টা করছে। কারণ, জাতিতে রাজপুর যোগী আদিত্যনাথ রাজ্যের শীর্ষ পদে আসীন হওয়ায় বহু উচ্চবর্ণের মানুষই ক্ষুব্ধ।

রাজনৈতিক মহলের অনুমান, এইদিকে লক্ষ্য রেখেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্রকে এখনও বরখাস্ত করা হয়নি। অতি সম্প্রতি লখিমপুর খেরিতে কৃষক হত্যার ঘটনায় অজয় মিশ্রের ছেলে গ্রেপ্তার হলেও এখনও তিনি মন্ত্রীপদে বহাল আছেন। কংগ্রেস সহ বিরোধী দলগুলি বারবার মন্ত্রীর পদত্যাগের দাবি জানালেও তিনি এখনও পদত্যাগ করেননি।

উত্তরপ্রদেশে গত কয়েক বছরে মহিলাদের বিরুদ্ধে একাধিক অপরাধের খবর বারবার শিরোনামে এসেছে। উন্নাও, হাথরস সহ রাজ্যে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনায় একাধিকবার মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে বিজেপি সরকার।

তিন বছর আগে তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী উত্তরপ্রদেশ জেতার জন্য প্রিয়াঙ্কা গান্ধী বঢরার ওপর দায়িত্ব সঁপেছিলেন। যদিও এখনও পর্যন্ত উত্তরপ্রদেশে কংগ্রেসের পক্ষে উল্লেখযোগ্য কোনো সাফল্য পাওয়া সম্ভব হয়নি।

সাংবাদিক সম্মেলনে প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
প্রধানমন্ত্রীজী - কৃষকদের সঙ্গেই যুদ্ধ? - ট্যুইটে প্রশ্ন প্রিয়াঙ্কা গান্ধী বঢরার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in