UP Polls 22: প্রথম দফার ৫৮ আসনের জন্য আজ শুরু মনোনয়ন পর্ব

রাজ্যে প্রথম দফায় ১১ জেলার ৫৮ আসনে ভোট হবে আগামী ১০ ফেব্রুয়ারি। কড়া কোভিড বিধিনিষেধ মেনে আজ শুক্রবার থেকে মনোনয়ন পর্ব শুরু হচ্ছে। একথা জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক অজয় কুমার শুক্লা
UP Polls 22: প্রথম দফার ৫৮ আসনের জন্য আজ শুরু মনোনয়ন পর্ব
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম পর্যায়ের জন্য আজই শুরু হচ্ছে মনোনয়ন পর্ব। রাজ্যে প্রথম দফায় ১১ জেলার ৫৮ আসনে ভোট হবে আগামী ১০ ফেব্রুয়ারি। কড়া কোভিড বিধিনিষেধ মেনে আজ শুক্রবার থেকে মনোনয়ন পর্ব শুরু হচ্ছে। একথা জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক অজয় কুমার শুক্লা।

জানা গেছে, মনোনয়ন জমা দেবার সময় রিটার্নিং অফিসারের ঘরে প্রার্থীর সঙ্গে মাত্র দু’জনের প্রবেশাধিকার থাকবে। প্রার্থীরা সুবিধা অ্যাপ-এর মাধ্যমে অনলাইনেও তাঁদের মনোনয়ন জমা দিতে পারবেন।

রাজ্যে কড়া কোভিড বিধিনিষেধ জারি থাকার কারণে মনোনয়ন জমা দেবার সময় কোনো প্রার্থী মিছিল বা জমায়েত করতে পারবেন না। মনোনয়ন জমা দেবার সময় প্রার্থী দু’টির বেশি গাড়ি ব্যবহার করতে পারবেন না।

৪০৩ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফায় আগামী ১০ ফেব্রুয়ারি ভোট হবে ৫৮ আসনে। যেখানে ৯টি আসন তফশিলি জাতির জন্য সংরক্ষিত। ১০ ফেব্রুয়ারি থেকে ভোটগ্রহণ শুরু হয়ে মোট ৭ দফায় উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলাফল ঘোষিত হবে আগামী ১০ মার্চ।

প্রথম দফার নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেবার শেষ দিন ২১ জানুয়ারি। আগামী ২৪ জানুয়ারি মনোনয়ন পত্র পরীক্ষা করে দেখা হবে এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ জানুয়ারি।

প্রথম দফায় যে ১১টি জেলায় ভোট হবে সেগুলি হল, শামলি, মুজফফরনগর, বাগপত, মীরাট, গাজিয়াবাদ, হাপুর, গৌতম বুদ্ধ নগর, বুলন্দশহর, আলিগড়, মথুরা এবং আগ্রা।

আগামী ১০ ফেব্রুয়ারি থেকে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশে সাত দফায় নির্বাচন হবে - প্রথম দফা ১০ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা ১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা ২৩ ফেব্রুয়ারি, পঞ্চম দফা ২৭ ফেব্রুয়ারি, ষষ্ঠ দফা ৩ মার্চ, সপ্তম তথা শেষ দফা ৭ মার্চ। ফল ঘোষণা ১০ মার্চ।

ছবি প্রতীকী
UP Polls 22: উত্তরপ্রদেশ বিজেপিতে ভাঙন জারি, যোগী মন্ত্রিসভা থেকে ৩ দিনে ৩ মন্ত্রীর ইস্তফা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in