শক্তিশালী বিরোধী জোট গড়তে উদ্যোগী লালু-নীতিশ-ইয়েচুরি

বৃহস্পতিবার পাটনার গান্ধী ময়দানে এক জনসভায় ইয়েচুরি বলেন, এখন সময় এসেছে বিজেপি আরএসএস-এর হাত থেকে দেশকে রক্ষা করার। বিহারের মতই সর্বত্র বাম ও ধর্মনিরপেক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে জনগণকে সংগঠিত করতে হবে।
নীতীশ কুমার, সীতারাম ইয়েচুরি, লালুপ্রসাদ যাদব
নীতীশ কুমার, সীতারাম ইয়েচুরি, লালুপ্রসাদ যাদবগ্রাফিক্স - আকাশ

বিহারের সমস্ত ধর্মনিরপেক্ষ এবং বামপন্থী দলগুলির ঐক্যবদ্ধ হওয়ার ঘটনাকে অভিবাদন জানালেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বৃহস্পতিবার পাটনার গান্ধী ময়দানে দলীয় এক জনসভায় ইয়েচুরি বলেন, এখন সময় এসেছে বিজেপি আরএসএস-এর হাত থেকে দেশকে রক্ষা করার। বিহারের মতই সর্বত্র সমস্ত বাম ও ধর্মনিরপেক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে জনগণকে সংগঠিত করে ২০২৪ সালে মোদীর রাজত্ব থেকে দেশকে মুক্ত করতে হবে।

গতকালের জনসভায় ইয়েচুরি বলেন, ১৯৭৪ সালে ইন্দ্রপ্রস্থের রাস্তা তৈরি হয়েছিল পাটলিপুত্র থেকেই। এবারেও বিহারের মত সারা দেশে বাম ও গণতান্ত্রিক শক্তিগুলিকে ঐক্যবদ্ধ হতে হবে। গতকালের সভায় ইয়েচুরি ছাড়াও উপস্থিত ছিলেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য অশোক ধাওয়ালে, বিহার রাজ্য কমিটি সম্পাদক লালন চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ।

অন্যদিকে সিপিআইএম-এর বিরাট জনসভার পাশাপাশি আগামী লোকসভা ভোটে শক্তিশালী বিরোধী জোট তৈরির জন্য উদ্যোগী হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারও। সূত্র অনুসারে, বিরোধী জোটের বিষয়ে আলোচনার জন্য লালুপ্রসাদকে সঙ্গে নিয়ে আবারও দিল্লি যাচ্ছেন নীতিশ কুমার। আগামী রবিবার তাঁরা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বসবেন। এর আগে শেষবার ২০১৫ সালে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকে বসেছিলেন নীতিশ কুমার। এবার সোনিয়া গান্ধী ছাড়াও আরও কয়েকজন বিরোধী নেতৃত্বের সঙ্গে লালু নীতিশ জুটির বৈঠক হতে পারে বলে রাজনৈতিক মহলের অনুমান।

এছাড়াও রবিবার হরিয়ানায় বিজেপি বিরোধী আঞ্চলিক দল আইএনএলডি-র ডাকে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হতে চলেছে। ওই সমাবেশে ওমপ্রকাশ চৌতালার পাশাপাশি উপস্থিত থাকতে পারেন লালুপ্রসাদ যাদব, নীতিশ কুমার, অখিলেশ যাদব সহ অন্যান্য বিরোধী নেতৃত্ব। যদিও ওই সমাবেশে উপস্থিত থাকবে না কংগ্রেস।

প্রসঙ্গত, বিজেপি ছেড়ে আরজেডি-র মহাজোটে অংশ নেবার পর এর আগেই দিল্লিতে গিয়ে সমস্ত বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন নীতিশ কুমার। সেবার তিনি সাক্ষাৎ করেছিলেন রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরি, অখিলেশ যাদব সহ একাধিক বিরোধী নেতৃত্বের সঙ্গে। নীতিশ বিরোধী জোটের কাছে স্পষ্ট বার্তা দিয়েছেন যে, তিনি প্রধানমন্ত্রীত্বের দৌড়ে নেই এবং তাঁর মূল লক্ষ্য, বিরোধীদের একজোট করে বিজেপিকে হটানো।

নীতীশ কুমার, সীতারাম ইয়েচুরি, লালুপ্রসাদ যাদব
Gujarat: সরকারি অনুদান বন্ধ, প্রতিবাদে কয়েক হাজার গোরু রাস্তায় ছাড়লেন গো আশ্রয় কেন্দ্রের ট্রাস্টিরা
নীতীশ কুমার, সীতারাম ইয়েচুরি, লালুপ্রসাদ যাদব
২০২১ সালে ২ লক্ষেরও বেশি মানুষকে 'জোরপূর্বক উচ্ছেদ' - ভাঙা হয়েছে ৩৬ হাজারের বেশি বাড়ি: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in