সময় মতো আবার ফেরানো হবে কৃষি আইন: বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ, একই আশংকা অখিলেশেরও
সাক্ষী মহারাজ এবং অখিলেশ যাদবছবি সৌজন্যে অমর উজালা

সময় মতো আবার ফেরানো হবে কৃষি আইন: বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ, একই আশংকা অখিলেশেরও

অখিলেশ লেখেন, "এটা একদম স্পষ্ট হয়ে গেছে যে ওদের হৃদয় পরিষ্কার নয়। নির্বাচনের পরে আবার বিল আনা হবে।"

সময় মতো আবার ফিরিয়ে আনা হবে কৃষি আইন। বিতর্কিত তিন কৃষি আইন বাতিল করার ঘোষণার এক দিন পরই চাঞ্চল্যকর এই দাবি করলেন বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ। গত শুক্রবার গুরু নানকের জন্মদিনে তিন কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যেই আইনগুলি বাতিলের দাবিতে গত এক বছর ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক।

শনিবার সংবাদমাধ্যমের সামনে উত্তরপ্রদেশের উন্নাওয়ের বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ বলেন, "আইন তো এরকম তৈরি হতেই থাকবে, বাতিলও হবে। প্রয়োজনে আবার ফিরিয়ে আনা হবে, দ্বিতীয়বার তৈরি করা হবে। আবার তৈরি করতে বেশি সময় লাগবে না‌।"

নাম না নিয়ে কৃষকদের আক্রমণ করে তিনি আরও বলেন, "তবে আমি মোদীজিকে ধন্যবাদ জানাবো, উনি নিজের অনেক বড় হৃদয়ের প্রমাণ দিয়েছেন। উনি আইনের ঊর্ধ্বে জাতিকে বেছে নিয়েছেন। যাঁদের উদ্দেশ্য ভুল ছিল, পাকিস্তান জিন্দাবাদ এবং খালিস্তান জিন্দাবাদ স্লোগান তুলেছিলেন, তাঁরা উপযুক্ত জবাব পেয়েছেন।"

তিনি জানিয়েছেন, উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের সাথে কৃষি আইন বাতিলের কোনো সম্পর্ক নেই। উত্তরপ্রদেশে তিনশোর বেশি আসনে জিতবে বিজেপি। ভারতে মোদী এবং উত্তরপ্রদেশে যোগীর বিকল্প নেই।

রাজস্থানের রাজ‍্যপাল তথা বিজেপি নেতা কলরাজ মিশ্রের গলাতেও একই সুর শোনা গিয়েছে। তিনিও সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন প্রয়োজনে আবার কৃষি আইন ফিরিয়ে আনা হবে।

এই দুই নেতার মন্তব‍্যকে হাতিয়ার করে কেন্দ্রকে আক্রমণ করেছেন সমাজবাদী পার্টির প্রধান তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। ট‍্যুইটারে হিন্দিতে তিনি লেখেন, "এটা একদম স্পষ্ট হয়ে গেছে যে ওদের হৃদয় পরিষ্কার নয়। নির্বাচনের পরে আবার বিল আনা হবে। সাংবিধানিক পদে অধিষ্ঠিত রাজস্থানের রাজ‍্যপাল কলরাজ মিশ্র এবং বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ - দু'জনেই বলেছেন সরকার আবার কৃষি ‌বিল আনতে পারে।"

তবে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই গুরু নানকের জন্মদিনে প্রধানমন্ত্রীর কৃষি আইন বাতিলের ঘোষণাতে রাজনৈতিক স্বার্থ দেখছেন। আগামী বছর পাঞ্জাব, উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের একটি বড় অংশ এই পাঞ্জাব, উত্তরপ্রদেশের। এর ওপর সম্প্রতি হওয়া দেশের একাধিক কেন্দ্রের বিধানসভা-লোকসভা উপনির্বাচনে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। জনগণের ক্ষোভ প্রশমনে কেন্দ্রের এই ঘোষণা বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

সাক্ষী মহারাজ এবং অখিলেশ যাদব
Farm Laws Repealed: সংসদে 'কৃষি আইন' বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে, জানিয়ে দিলেন কৃষকরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in