গুজরাট নির্বাচনে BJP-র বিরুদ্ধে প্রচারে নামছে সংযুক্ত কিষাণ মোর্চা

হান্নান মোল্লা জানান, গুজরাটে ছোট ছোট সমাবেশ করবেন কৃষক নেতারা এবং তাঁরা জনগণকে 'কৃষক বিরোধী দল' অর্থাৎ বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করবেন।
উত্তরপ্রদেশে কৃষকদের মহাপঞ্চায়েত
উত্তরপ্রদেশে কৃষকদের মহাপঞ্চায়েতপ্রতীকী ছবি

আসন্ন গুজরাট নির্বাচনে বিজেপির বিরুদ্ধে মাঠে নামছে সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। 'বিজেপিকে পরাজিত করুন' - গুজরাটে এই প্রচারাভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে ঐতিহাসিক কৃষক আন্দোলনে নেতৃত্বদানকারী সংগঠন SKM।

এসকেএম-এর অন্যতম প্রধান মুখ হান্নান মোল্লা জানান, গুজরাটে ছোট ছোট সমাবেশ করবেন কৃষক নেতারা এবং তাঁরা জনগণকে 'কৃষক বিরোধী দল' অর্থাৎ বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করবেন।

তিনি বলেন, 'আমরা নির্বাচনে সরাসরি অংশ নেব না। তবে, ভোটারদের কাছে আবেদন করব, তাঁরা যেন রাজনৈতিক দলগুলিকে ঋণ মকুব এবং এসকেএম সম্পর্কে তাদের অবস্থান জিজ্ঞাসা করেন। একইসঙ্গে, আমরা জনগণকে অনুরোধ করছি তারা যেন রাজনৈতিক দলগুলিকে এমএসপি সম্পর্কেও জিজ্ঞাসা করে।'

মোল্লা বলেন, 'শীঘ্রই কৃষক নেতারা মাঠে (প্রচারে) নামবেন।' প্রচারাভিযান চলাকালীন তুলা ও চিনাবাদাম নিয়ে চাষীরা নিজেদের সমস্যার কথা মোর্চার সামনে তুলে ধরবেন বলে জানান তিনি।

এদিনও, MSP চেয়ে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দেওয়ার কথা জানান হান্নান মোল্লা। তিনি বলেন, আগামী ২৬ নভেম্বর দেশের প্রতিটি রাজ্যে রাজভবন অভিযান করবেন কৃষকরা। দেশের রাষ্ট্রপতির উদ্দেশ্যে লেখা কৃষকসমাজের দাবি সম্বলিত স্মারকলিপি (memorandum) সংশ্লিষ্ট রাজ্যপালদের হাতে তুলে দেওয়া হবে।

তিনি বলেন, ফসলের ন্যুনতম সহায়ক মূল্য (MSP)'র আইনী স্বীকৃতি, বিদ্যুৎ বিল প্রত্যাহারের মতো দাবিগুলি মেনে নেওয়া হবে বলে গত বছর ৯ ডিসেম্বর মোদী সরকার লিখিতভাবে প্রতিশ্রুতি দিয়েছিল। তার ভিত্তিতে কৃষকরা আন্দোলন স্থগিত রেখেছিলেন। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও প্রতিশ্রুতি বাস্তবায়নে কেন্দ্র কোনও উদ্যোগ নেয়নি। ফলে ন্যায্য দাবি আদায়ে ফের জোরদার আন্দোলনের পথে যেতে বাধ্য হচ্ছে কৃষকসমাজ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in