গতকাল দেশে দৈনিক করোনা সংক্রমণ ২৯ হাজারে নেমেছিল, যা গত চার মাসের মধ্যে সর্বনিম্ন। আজ এক ঝটকায় তা বাড়ল অনেকটা। এরই সাথে মোট আক্রান্তের সংখ্যা ৮৯ লক্ষ ছাড়িয়ে গেল।

বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী শেষ ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৬১৭ জন, গতকাল এই সংখ‍্যাটা ছিল ২৯ হাজার ১৬৩। এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮৯ লক্ষ ১২ হাজার ৯০৭। এর মধ্যে সক্রিয় কেসের সংখ‍্যা ৪ লক্ষ ৪৬ হাজার ৮০৫, যা গতকালের তুলনায় ৬ হাজার ৫৯৬ কম। অর্থাৎ মোট সংক্রমিতের মধ্যে অ‍্যাক্টিভ কেস মাত্র ৫.০১ শতাংশ।

শেষ ২৪ ঘন্টায় দেশে সংক্রমণ মুক্ত হয়েছেন ৪৪ হাজার ৭৩৯ জন, গতকাল এই সংখ্যাটা ছিল ৪০ হাজার ৭৯১। এই নিয়ে দেশে মোট সুস্থতার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩ লক্ষ ৩৫ হাজার ১০৯। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৩.৫২ শতাংশ।

এখনও পর্যন্ত করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছেন মোট ১ লক্ষ ৩০ হাজার ৯৯৩ জন। যার মধ্যে শেষ ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৭৪ জন, গতকাল ৪৪৯ জনের মৃত্যু হয়েছিল। করোনা সংক্রমণে দেশে মৃত্যুর হার কমে হয়েছে ১.৪৭ শতাংশ।

মহারাষ্ট্র, কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশ - সংক্রমণের তালিকায় শীর্ষে রয়েছে এই তিনটি রাজ‍্য। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুসারে সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে, ১৭ লক্ষ ৫২ হাজার ৫০৯, শেষ ২৪ ঘন্টায় ২ হাজার ৭৩২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। অন্ধ্রপ্রদেশকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কর্ণাটক, সেখানে ৮,৬৪,১৪০(+১,৩৩৬) জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮,৫৬,১৫৯(+১,৩৯৫)। চতুর্থ স্থানে থাকা তামিলনাড়ুতে সংক্রমিতের সংখ্যা ৭,৬১,৫৬৮(+১,৬৫২) জন। উত্তরপ্রদেশকে সরিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে কেরল, সেখানে সংক্রমিতের সংখ্যা ৫,৩৩,৫০০(+৫,৭৯২) জন।

দেশের মধ্যে দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে দিল্লি। পশ্চিমবঙ্গেও সংক্রমণ বাড়ছে উদ্বেগজনক হারে। শেষ ২৪ ঘন্টায় দিল্লিতে নতুন আক্রান্ত সংখ্যা ৬,৩৯৬। পশ্চিমবঙ্গে ৩,৬৫৪।

মৃতের সংখ্যার বিচারে প্রথমে রয়েছে মহারাষ্ট্র, সেখানে ৪৬,১০২(+৬৮) জন আক্রান্তের মৃত্যু হয়েছে। কর্ণাটকে ১১,৫৫৭(+১৬) জন, তামিলনাড়ুতে ১১,৫১৩(+১৮) জন, দিল্লিতে ৭,৮১২(+৯৯) জন ও পশ্চিমবঙ্গে ৭,৭৬৬(+৫২) জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত ১৮ নভেম্বর সকালের তথ্য অনুসারে লিখিত। আরো বিস্তারিত জানতে ক্লিক করুন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটে  https://www.mohfw.gov.in

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন