আগুনের মতো ছড়াচ্ছে দেশে করোনা সংক্রমণ। প্রায় ৫ মিলিয়ন ছুঁতে চললো মোট আক্রান্তের সংখ্যা। যদিও গত কয়েকদিনের তুলনায় শেষ ২৪ ঘন্টায় অনেকটাই কমেছে দৈনিক সংক্রমণের সংখ্যা। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৮৩,৮০৯ জন। এই নিয়ে টানা ৪০ দিন দৈনিক সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে ভারত। দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯,৩০,২৩৬ তে।

 কেন্দ্রীয় মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত সংক্রমণ মুক্ত হয়েছেন ৩৮,৫৯,৩৯৯ জন। অ‍্যাক্টিভ কেসের সংখ্যা ৯,৯০,০৬১। করোনা সংক্রমিত হয়ে ভারতে মারা গেছেন মোট ৮০,৭৭৬ জন। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,০৫৪ জনের এবং সুস্থ ঘোষণা করা হয়েছে ৭৯,২৯২ জনকে। দেশে কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার সামান্য বেড়ে হয়েছে ৭৮.২৮ শতাংশ।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ‍্যগুলির করোনা পরিস্থিতি কেমন -

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুসারে সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে, ১০,৭৭,৩৭৪ টি, শেষ ২৪ ঘন্টায় ১৭,০৬৬ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তামিলনাড়ুকে ছাপিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ, সেখানে ৫,৭৫,০৭৯(+৭৯৫৬) জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তৃতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,০৮,৫১১(+৫৭৫২)। চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক, সেখানে সংক্রমিতের সংখ্যা ৪,৬৭,৬৮৯(+৮২৪৪) জন। পঞ্চম স্থানে থাকা উত্তরপ্রদেশে সংক্রমিতের সংখ্যা ৩,১৭,১৯৫(+৫১৫৯) জন। দিল্লিতে ২,২১,৫৩৩(+৩২২৯) জন, পশ্চিমবঙ্গে ২,০৫,৯১৯(+৩২১১) জন ও তেলেঙ্গানাতে ১,৬০,৫৭১(+২০৫৮) জনের শরীরে এই সংক্রমণ মিলেছে। বিহারে ১,৬০,৩৬৬(+২০৮১) জন, ওড়িশায় ১,৫৫,০০৫(+৪১৯৮) জন, আসামে ১,৪৪,১৬৬(+২৪০৩) জন, গুজরাটে ১,১৪,৮৩৪(+১৩৩৪) জন, কেরালায় ১,১০,৮১৮(+২৫৪০) জন, রাজস্থানে ১,০৪,১৩৮(+১৭৩০) জন,  হরিয়ানাতে ৯৬,১২৯(+২৪৮৮) জন, মধ্যপ্রদেশে ৯০,৭৩০(+২৪৮৩) জন, পাঞ্জাবে ৮২,১১৩(+২৪৩৪) জন, ছত্তিশগড়ে ৬৭,৩২৭(+৩৩৩৬) জন, ঝাড়খন্ডে ৬২,৭৩৭(+১২৬৩) জন, জম্মু ও কাশ্মীরে ৫৫,৩২৫(+১২২৯) জন, উত্তরাখণ্ডে ৩৩,০১৬(+১০৪৩) জন, গোয়াতে ২৪,৮৯৮(+৩০৬) জন, পুদুচেরিতে ২০,২২৬(+৩৯৩) জন, ত্রিপুরায় ১৯,৬৯৬(+৫৩১) জন, হিমাচল প্রদেশে ৯,৯২৩(+৩৬৮) জন, চন্ডীগড়ে ৮,২৪৫(+২৫৪) জন, মণিপুরে ৭,৯৭১(+৯৬) জন,   অরুণাচল প্রদেশে ৬,২৯৮(+১৭৭) জন, নাগাল‍্যান্ডে ৫,২১৪(+১৩১) জন, মেঘালয়ে ৩,৮৬৪(+১৪০) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৩,৫৫৭(+১১) জন, লাদাখে ৩,৪১৯(+৭৪) জন, দাদরা নগর হাভেলি এবং দমন ও দিউতে ২,৭৬৩(+১৮) জন, সিকিমে ২,১১৯(+৩৩) জন ও মিজোরামে ১,৪৬৮(+৪০) জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

এবার দেখে নেওয়া যাক রাজ‍্যগুলিতে করোনায় মোট কত জনের মৃত‍্যু হয়েছে এবং শেষ ২৪ ঘন্টায় কতজন মারা গেছেন -

মৃতের সংখ্যার বিচারে রাজ‍্যগুলির মধ্যে প্রথম রয়েছে মহারাষ্ট্র, এখনও পর্যন্ত মোট ২৯,৮৯৪(+৩৬৩) জন আক্রান্তের মৃত্যু হয়েছে রাজ‍্যে। তামিলনাড়ুতে ৮,৪৩৪(+৫৩) জন, কর্ণাটকে ৭,৩৮৪(+১১৯) জন, অন্ধ্রপ্রদেশে ৪,৯৭২(+৬০) জন, দিল্লিতে ৪,৭৭০(+২৬) জন,  উত্তরপ্রদেশে ৪,৪৯১(+৬২) জন, পশ্চিমবঙ্গে ৪,০০৩(+৫৮) জন, গুজরাটে ৩,২২৭(+১৭) জন, পাঞ্জাবে ২,৪২৪(+৬৮) জন, মধ্যপ্রদেশে ১,৭৯১(+২৯) জন,  রাজস্থানে ১,২৫০(+১৪) জন, তেলেঙ্গানায় ৯৮৪(+১০) জন, হরিয়ানায় ১,০০০(+২৫) জন, জম্মু ও কাশ্মীরে ৮৯৫(+১৭) জন, বিহারে ৮৩১(+৯) জন, ওড়িশায় ৬৩৭(+১১) জন, ছত্তিশগড়ে ৫৭৩(+১৮) জন, ঝাড়খন্ডে ৫৬১(+৬) জন, আসামে ৪৮২(+১৩) জন, কেরালায় ৪৫৪(+১৫) জন, উত্তরাখন্ডে ৪২৯(+১৫) জন, পুদুচেরীতে ৩৯৪(+৯) জন, গোয়াতে ৩০৪(+১৪) জন, ত্রিপুরাতে ২০৭(+৭) জন, চন্ডীগড়ে ৯৮(+৫) জন, হিমাচল প্রদেশে ৮২(+৫) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৫২(+১) জন, মণিপুরে ৪৬ জন, লাদাখে ৪১(+১) জন, মেঘালয়ে ২৭(+১) জন, সিকিমে ১৬(+২) জন, নাগাল‍্যান্ডে ১০ জন, অরুণাচল প্রদেশে ১১(+১) জন, দাদরা নগর হাভেলি এবং দমন দিউতে ২ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট https://www.mohfw.gov.in/ -এর ১৫ সেপ্টেম্বর সকাল ৮টার তথ্য অনুসারে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন