আগুনের মতো ছড়াচ্ছে দেশে করোনা সংক্রমণ। লাগাতার পাঁচদিন দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা রয়েছে লক্ষের দোরগোড়ায়। সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৯২,০৭১। এই নিয়ে টানা ৩৯ দিন দৈনিক সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে ভারত। দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮,৪৬,৪২৭ তে।

কেন্দ্রীয় মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত সংক্রমণ মুক্ত হয়েছেন ৩৭,৮০,১০৭ জন। অ‍্যাক্টিভ কেসের সংখ্যা ৯,৮৬,৫৯৮। করোনা সংক্রমিত হয়ে ভারতে মারা গেছেন মোট ৭৯,৭২২ জন। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,১৩৬ জনের এবং সুস্থ ঘোষণা করা হয়েছে ৭৭,৫১২ জনকে। দেশে কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার সামান্য বেড়ে হয়েছে ৭৮.০০ শতাংশ।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ‍্যগুলির করোনা পরিস্থিতি কেমন -

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুসারে সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে, ১০,৬০,৩০৮ টি, শেষ ২৪ ঘন্টায় ২২,৫৪৩ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তামিলনাড়ুকে ছাপিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ, সেখানে ৫,৬৭,১২৩(+৯৫৩৬) জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তৃতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা ৫,০২,৭৫৯(+৫৬৯৩)। চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক, সেখানে সংক্রমিতের সংখ্যা ৪,৫৯,৪৪৫(+৯৮৯৪) জন। পঞ্চম স্থানে থাকা উত্তরপ্রদেশে সংক্রমিতের সংখ্যা ৩,১২,০৩৬(+৬২০৫) জন। দিল্লিতে ২,১৮,৩০৪(+৪২৩৫) জন, পশ্চিমবঙ্গে ২,০২,৭০৮(+৩২১৫) জন ও তেলেঙ্গানাতে ১,৫৮,৫১৩(+১৪১৭) জনের শরীরে এই সংক্রমণ মিলেছে। বিহারে ১,৫৮,২৮৫(+১৫৮২) জন, ওড়িশায় ১,৫০,৮০৭(+৩৯১৩) জন, আসামে ১,৪১,৭৬৩(+১২৯২) জন, গুজরাটে ১,১৩,৫০০(+১৩২৬) জন, কেরালায় ১,০৮,২৭৮(+৩১৩৯) জন, রাজস্থানে ১,০২,৪০৮(+১৭০৩) জন,  হরিয়ানাতে ৯৩,৬৪১(+২৫২৬) জন, মধ্যপ্রদেশে ৮৮,২৪৭(+২২৮১) জন, পাঞ্জাবে ৭৯,৬৭৯(+২৬২২) জন, ছত্তিশগড়ে ৬৩,৯৯১(+২২২৮) জন, ঝাড়খন্ডে ৬১,৪৭৪(+১০১৪) জন, জম্মু ও কাশ্মীরে ৫৪,০৯৬(+১৬৮৬) জন, উত্তরাখণ্ডে ৩১,৯৭৩(+১৬৩৭) জন, গোয়াতে ২৪,৫৯২(+৪০৭) জন, পুদুচেরিতে ১৯,৮৩৩(+৩৮৮) জন, ত্রিপুরায় ১৯,১৬৫(+২৫৫) জন, হিমাচল প্রদেশে ৯,৫৫৫(+৩২৬) জন, মণিপুরে ৭,৮৭৫(+১৪৪) জন,  চন্ডীগড়ে ৭,৯৯১(+৪৪৯) জন, অরুণাচল প্রদেশে ৬,১২১(+১৪৬) জন, নাগাল‍্যান্ডে ৫,০৮৩(+১৯) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৩,৫৪৬(+২৫) জন, মেঘালয়ে ৩,৭২৪(+১০৯) জন, লাদাখে ৩,২৯৪(+৬৬) জন, দাদরা নগর হাভেলি এবং দমন ও দিউতে ২,৭৪৫(+২০) জন, সিকিমে ২,০৮৬(+৩১) জন ও মিজোরামে ১,৪২৮(+১৪) জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

এবার দেখে নেওয়া যাক রাজ‍্যগুলিতে করোনায় মোট কত জনের মৃত‍্যু হয়েছে এবং শেষ ২৪ ঘন্টায় কতজন মারা গেছেন -

মৃতের সংখ্যার বিচারে রাজ‍্যগুলির মধ্যে প্রথম রয়েছে মহারাষ্ট্র, এখনও পর্যন্ত মোট ২৯,৫৩১(+৪১৬) জন আক্রান্তের মৃত্যু হয়েছে রাজ‍্যে। তামিলনাড়ুতে ৮,৩৮১(+৭৪) জন, কর্ণাটকে ৭,২৬৫(+১০৪) জন, অন্ধ্রপ্রদেশে ৪,৯১২(+৬৬) জন, দিল্লিতে ৪,৭৪৪(+২৯) জন,  উত্তরপ্রদেশে ৪,৪২৯(+৮০) জন, পশ্চিমবঙ্গে ৩,৯৪৫(+৫৮) জন, গুজরাটে ৩,২১০(+১৫) জন, পাঞ্জাবে ২,৩৫৬(+৬৮) জন, মধ্যপ্রদেশে ১,৭৬২(+৩৪) জন,  রাজস্থানে ১,২৩৬(+১৫) জন, তেলেঙ্গানায় ৯৭৪(+১৩) জন, হরিয়ানায় ৯৭৫(+১৯) জন, জম্মু ও কাশ্মীরে ৮৭৮(+১৪) জন, বিহারে ৮২২(+১৪) জন, ওড়িশায় ৬২৬(+১০) জন, ঝাড়খন্ডে ৫৫৫(+১৩) জন, ছত্তিশগড়ে ৫৫৫(+১৬) জন, আসামে ৪৬৯(+১৬) জন, কেরালায় ৪৩৯(+১৪) জন, উত্তরাখন্ডে ৪১৪(+১২) জন, পুদুচেরীতে ৩৮৫(+১৫) জন, গোয়াতে ২৯০(+৪) জন, ত্রিপুরাতে ২০০(+৬) জন, চন্ডীগড়ে ৯৩(+১) জন, হিমাচল প্রদেশে ৭৭(+৪) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৫১ জন, মণিপুরে ৪৬(+১) জন, লাদাখে ৪০(+১) জন, মেঘালয়ে ২৬(+১) জন, নাগাল‍্যান্ডে ১০ জন, অরুণাচল প্রদেশে ১০ জন, সিকিমে ১৪(+৩) জন, দাদরা নগর হাভেলি এবং দমন দিউতে ২ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট https://www.mohfw.gov.in/ -এর ১৪ সেপ্টেম্বর সকাল ৮টার তথ্য অনুসারে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন