আগুনের মতো ছড়াচ্ছে দেশে করোনা সংক্রমণ। লাগাতার চারদিন দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা রয়েছে লক্ষের দোরগোড়ায়। রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৯৪,৩৭২। এই নিয়ে টানা ৩৮ দিন দৈনিক সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে ভারত। দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭,৫৪,৩৫৬ তে।

কেন্দ্রীয় মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত সংক্রমণ মুক্ত হয়েছেন ৩৭,০২,৫৯৫ জন। অ‍্যাক্টিভ কেসের সংখ্যা ৯,৭৩,১৭৫। করোনা সংক্রমিত হয়ে ভারতে মারা গেছেন মোট ৭৮,৫৮৬ জন। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,১১৪ জনের এবং সুস্থ ঘোষণা করা হয়েছে ৭৮,৩৯৯ জনকে। দেশে কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার সামান্য বেড়ে হয়েছে ৭৭.৮৮ শতাংশ।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ‍্যগুলির করোনা পরিস্থিতি কেমন -

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুসারে সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে, ১০,৩৭,৭৬৫ টি, শেষ ২৪ ঘন্টায় ২২,০৮৪ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তামিলনাড়ুকে ছাপিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ, সেখানে ৫,৫৭,৫৮৭(+৯৯০১) জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তৃতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা ৪,৯৭,০৬৬(+৫৪৯৫)। চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক, সেখানে সংক্রমিতের সংখ্যা ৪,৪৯,৫৫১(+৯১৪০) জন। পঞ্চম স্থানে থাকা উত্তরপ্রদেশে সংক্রমিতের সংখ্যা ৩,০৫,৮৩১(+৬৭৮৬) জন। দিল্লিতে ২,১৪,০৬৯(+৪৩২১) জন, পশ্চিমবঙ্গে ১,৯৯,৪৯৩(+৩১৬১) জন ও তেলেঙ্গানাতে ১,৫৭,০৯৬(+২২১৬) জনের শরীরে এই সংক্রমণ মিলেছে। বিহারে ১,৫৬,৭০৩(+১২৫৮) জন, ওড়িশায় ১,৪৬,৮৯৪(+৩৭৭৭) জন, আসামে ১,৪০,৪৭১(+২১৩২) জন, গুজরাটে ১,১২,১৭৪(+১৩৬৫) জন, কেরালায় ১,০৫,১৩৯(+২৮৮৫) জন, রাজস্থানে ১,০০,৭০৫(+১৬৬৯) জন,  হরিয়ানাতে ৯১,১১৫(+২৭৮৩) জন, মধ্যপ্রদেশে ৮৫,৯৬৬(+২৩৪৭) জন, পাঞ্জাবে ৭৭,০৫৭(+২৪৪১) জন, ছত্তিশগড়ে ৬১,৭৬৩(+৩১২০) জন, ঝাড়খন্ডে ৬০,৪৬০(+১৪২০) জন, জম্মু ও কাশ্মীরে ৫২,৪১০(+১৬৯৮) জন, উত্তরাখণ্ডে ৩০,৩৩৬(+১১১৫) জন, গোয়াতে ২৪,১৮৫(+৭৪০) জন, পুদুচেরিতে ১৯,৪৪৫(+৪১৯) জন, ত্রিপুরায় ১৮,৯১০(+৬২৯) জন, হিমাচল প্রদেশে ৯,২২৯(+৪৪৫) জন, মণিপুরে ৭,৭৩১(+১৫২) জন,  চন্ডীগড়ে ৭,৫৪২(+২৫০) জন, অরুণাচল প্রদেশে ৫,৯৭৫(+১৫০) জন, নাগাল‍্যান্ডে ৫,০৬৪(+১১৮) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৩,৫২১(+২৭) জন, মেঘালয়ে ৩,৬১৫(+১৬৮) জন, লাদাখে ৩,২৯৪(+৬৬) জন, দাদরা নগর হাভেলি এবং দমন ও দিউতে ২,৭২৫(+৩০) জন, সিকিমে ২,০৫৫(+২৯) জন ও মিজোরামে ১,৪১৪(+৩৫) জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

এবার দেখে নেওয়া যাক রাজ‍্যগুলিতে করোনায় মোট কত জনের মৃত‍্যু হয়েছে এবং শেষ ২৪ ঘন্টায় কতজন মারা গেছেন -

মৃতের সংখ্যার বিচারে রাজ‍্যগুলির মধ্যে প্রথম রয়েছে মহারাষ্ট্র, এখনও পর্যন্ত মোট ২৯,১১৫(+৩৯১) জন আক্রান্তের মৃত্যু হয়েছে রাজ‍্যে। তামিলনাড়ুতে ৮,৩০৭(+৭৬) জন, কর্ণাটকে ৭,১৬১(+৯৪) জন, অন্ধ্রপ্রদেশে ৪,৮৪৬(+৬৭) জন, দিল্লিতে ৪,৭১৫(+২৮) জন,  উত্তরপ্রদেশে ৪,৩৪৯(+৬৭) জন, পশ্চিমবঙ্গে ৩,৮৮৭(+৫৯) জন, গুজরাটে ৩,১৯৫(+১৫) জন, পাঞ্জাবে ২,২৮৮(+৭৬) জন, মধ্যপ্রদেশে ১,৭২৮(+৩৭) জন,  রাজস্থানে ১,২২১(+১৪) জন, তেলেঙ্গানায় ৯৬১(+১১) জন, হরিয়ানায় ৯৪৬(+২৪) জন, জম্মু ও কাশ্মীরে ৮৬৪(+১০) জন, বিহারে ৮০৮(+১১) জন, ওড়িশায় ৬১৬(+১১) জন, ঝাড়খন্ডে ৫৪২(+১০) জন, ছত্তিশগড়ে ৫৩৯(+২০) জন, আসামে ৪৫৩(+২৩) জন, কেরালায় ৪২৫(+১৫) জন, উত্তরাখন্ডে ৪০২(+১৪) জন, পুদুচেরীতে ৩৭০(+৫) জন, গোয়াতে ২৮৬(+১০) জন, ত্রিপুরাতে ১৯৪(+১২) জন, চন্ডীগড়ে ৯২(+৬) জন, হিমাচল প্রদেশে ৭৩(+২) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৫১ জন, মণিপুরে ৪৫(+১) জন, লাদাখে ৩৯(+১) জন, মেঘালয়ে ২৫(+১) জন, নাগাল‍্যান্ডে ১০ জন, অরুণাচল প্রদেশে ১০ জন, সিকিমে ১১(+৩) জন, দাদরা নগর হাভেলি এবং দমন দিউতে ২ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট https://www.mohfw.gov.in/ -এর ১৩ সেপ্টেম্বর সকাল ৮টার তথ্য অনুসারে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন