আগুনের মতো ছড়াচ্ছে দেশে করোনা সংক্রমণ। প্রায় প্রতিদিনই দৈনিক সংক্রমণের রেকর্ড হচ্ছে দেশে। শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৯৭,৫৭০, একদিনের সংক্রমণের হিসেবে যা এখনও পর্যন্ত রেকর্ড। এই নিয়ে টানা ৩৭ দিন দৈনিক সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে প্রথম স্থানে রয়েছে ভারত। দেশে মোট করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬,৫৯,৯৮৫ তে।

 

কেন্দ্রীয় মন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত সংক্রমণ মুক্ত হয়েছেন ৩৬,২৪,১৯৬ জন। অ‍্যাক্টিভ কেসের সংখ্যা ৯,৫৮,৩১৬। করোনা সংক্রমিত হয়ে ভারতে মারা গেছেন মোট ৭৭,৪৭২ জন। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,২০১ জনের। শেষ ২৪ ঘন্টায় সুস্থ ঘোষণা করা হয়েছে ৮১,৫৩৩ জনকে। দেশে কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার হার সামান্য বেড়ে হয়েছে ৭৭.৭৭ শতাংশ।

এক নজরে দেখে নেওয়া যাক রাজ‍্যগুলির করোনা পরিস্থিতি কেমন -

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুসারে সর্বাধিক সংক্রমণের ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে, ১০,১৫,৬৮১ টি, শেষ ২৪ ঘন্টায় ২৪,৮৮৬ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তামিলনাড়ুকে ছাপিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ, সেখানে ৫,৪৭,৬৮৬(+৯৯৯৯) জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। তৃতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা ৪,৯১,৫৭১(+৫৫১৯)। চতুর্থ স্থানে রয়েছে কর্ণাটক, সেখানে সংক্রমিতের সংখ্যা ৪,৪০,৪১১(+৯৪৬৪) জন। পঞ্চম স্থানে থাকা উত্তরপ্রদেশে সংক্রমিতের সংখ্যা ২,৯৯,০৪৫(+৭০১৬) জন। দিল্লিতে ২,০৯,৭৪৮(+৪২৬৬) জন, পশ্চিমবঙ্গে ১,৯৬,৩৩২(+৩১৫৭) জন ও বিহারে ১,৫৫,৪৪৫(+১৮৭৭) জনের শরীরে এই সংক্রমণ মিলেছে। তেলেঙ্গানাতে ১,৫৪,৮৮০(+২২৭৮) জন, ওড়িশায় ১,৪৩,১১৭(+৩৯৯৭) জন, আসামে ১,৩৮,৩৩৯(+২৫৩৪) জন, গুজরাটে ১,১০,৮০৯(+১৩৪৪) জন, কেরালায় ১,০২,২৫৪(+২৯৮৮) জন, রাজস্থানে ৯৯,০৩৬(+১৬৬০) জন,  হরিয়ানাতে ৮৮,৩৩২(+২৩৮৮) জন, মধ্যপ্রদেশে ৮৩,৬১৯(+২২৪০) জন, পাঞ্জাবে ৭৪,৬১৬(+২৪৭৩) জন, ঝাড়খন্ডে ৫৯,০৪০(+৯৬১) জন, ছত্তিশগড়ে ৫৮,৬৪৩(+২৯৬৩) জন, জম্মু ও কাশ্মীরে ৫০,৭১২(+১৫৭৮) জন, উত্তরাখণ্ডে ২৯,২২১(+৯৫৫) জন, গোয়াতে ২৩,৪৪৫(+৫৫৫) জন, পুদুচেরিতে ১৯,০২৬(+৪৯০) জন, ত্রিপুরায় ১৮,২৮১(+৪৭০) জন, হিমাচল প্রদেশে ৮,৭৮৪(+৩১৮) জন, মণিপুরে ৭,৫৭৯(+১০৯) জন,  চন্ডীগড়ে ৭,২৯২(+৩০৫) জন, অরুণাচল প্রদেশে ৫,৮২৫(+১৫৩) জন, নাগাল‍্যান্ডে ৪,৯৪৬(+৩১০) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৩,৪৯৪(+২৯) জন, মেঘালয়ে ৩,৪৪৭(+১৫১) জন, লাদাখে ৩,২২৮(+৫১) জন, দাদরা নগর হাভেলি এবং দমন ও দিউতে ২,৬৯৫(+২৪) জন, সিকিমে ২,০২৬(+১৭) জন ও মিজোরামে ১,৩৭৯(+৪৬) জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

এবার দেখে নেওয়া যাক রাজ‍্যগুলিতে করোনায় মোট কত জনের মৃত‍্যু হয়েছে এবং শেষ ২৪ ঘন্টায় কতজন মারা গেছেন -

মৃতের সংখ্যার বিচারে রাজ‍্যগুলির মধ্যে প্রথম রয়েছে মহারাষ্ট্র, এখনও পর্যন্ত মোট ২৮,৭২৪(+৪৪৩) জন আক্রান্তের মৃত্যু হয়েছে রাজ‍্যে। তামিলনাড়ুতে ৮,২৩১(+৭৭) জন, কর্ণাটকে ৭,০৬৭(+১৩০) জন, অন্ধ্রপ্রদেশে ৪,৭৭৯(+৭৭) জন, দিল্লিতে ৪,৬৮৭(+২১) জন,  উত্তরপ্রদেশে ৪,২৮২(+৭৬) জন, পশ্চিমবঙ্গে ৩,৮২৮(+৫৭) জন, গুজরাটে ৩,১৮০(+১৬) জন, পাঞ্জাবে ২,২১২(+৬৩) জন, মধ্যপ্রদেশে ১,৬৯১(+৩০) জন,  রাজস্থানে ১,২০৭(+১৫) জন, তেলেঙ্গানায় ৯৬০(+১০) জন, হরিয়ানায় ৯৩২(+২৫) জন, জম্মু ও কাশ্মীরে ৮৫৪(+৯) জন, বিহারে ৭৯৭(+১২) জন, ওড়িশায় ৬০৫(+১৪) জন, ঝাড়খন্ডে ৫৩২(+১৫) জন, ছত্তিশগড়ে ৫১৯(+২৬) জন, আসামে ৪৩০(+১৬) জন, কেরালায় ৪১০(+১৪) জন, উত্তরাখন্ডে ৩৮৮(+১১) জন, পুদুচেরীতে ৩৬৫(+১২) জন, গোয়াতে ২৭৬(+৮) জন, ত্রিপুরাতে ১৮২(+৯) জন, চন্ডীগড়ে ৮৬(+৩) জন, হিমাচল প্রদেশে ৭১(+৫) জন, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ৫১ জন, মণিপুরে ৪৪ জন, লাদাখে ৩৮(+২) জন, মেঘালয়ে ২৪(+৪) জন, নাগাল‍্যান্ডে ১০ জন, অরুণাচল প্রদেশে ১০(+১) জন, সিকিমে ৮(+১) জন, দাদরা নগর হাভেলি এবং দমন দিউতে ২ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট https://www.mohfw.gov.in/ -এর ১২ সেপ্টেম্বর সকাল ৮টার তথ্য অনুসারে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন