চর্মরোগ সম্পর্কিত স্কিন ক্রিমের উৎপাদন, বিক্রি এবং যেমন তেমন ব্যবহার নিয়ে সাবধান করলেন বিশেষজ্ঞরা।

দ্য ইন্ডিয়ান এ্যাসোসিয়েশন অফ ডার্মাটোলজিস্ট সংগঠনের পক্ষ থেকে অত্যন্ত উদ্বেগ প্রকাশ করে জানানো হয়েছে, চর্মরোগ সংক্রান্ত ওষুধের (অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যন্টি ব্যাকটেরিয়াল) সাথে স্টেরয়েড মিশিয়ে অযৌক্তিক উপায়ে সরকারি লাইসেন্স অর্জন করে যে ক্ষতিকর ওষুধগুলো তৈরী হচ্ছে, তার ফলস্বরূপ রোগীর শরীরে মারাত্মক কুপ্রভাব পড়ছে। যার ফলে চর্মরোগ সমাজে এক ভয়ানক ক্ষতিকর রূপ ধারণ করতে পারে।

সরকারি হাসপাতাল, প্রাইভেট ক্লিনিক থেকে এ ধরণের প্রেসক্রিপশন হয়ে থাকে, এমনকি বিনা প্রেসক্রিপশনেও ওষুধের দোকান থেকে এ ধরনের স্কীন ক্রিম যথেচ্ছ পরিমাণে বিক্রি হয়ে থাকে। ইতিমধ্যে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে এ বিষয়ে অভিযোগ জানানো হয়েছে এবং ম্যাঙ্গালোরে অনুষ্ঠিত এই সংগঠনের এক সম্মেলন থেকে গত শুক্রবার (১০/১১/২০১৭) স্হির করা হয়েছে ওষুধ শিল্পের মালিকদের কাছে এই অযৌক্তিক ওষুধের উৎপাদন বন্ধ করার দাবি জানানো হবে। কারণ এ ধরনের ওষুধগুলোর যৌথ মিশ্রণে বিভিন্ন প্বার্শ প্রতিক্রিয়া এবং ড্রাগ রেজিস্টেনসের সম্ভাবনা এমনকি স্টেরয়েড মিশ্রণের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে।

বিশেষজ্ঞরা বলছেন এ ধ‍রনের ওষুধ বেশিরভাগ ক্ষেত্রেই সরাসরি ওষুধের দোকান থেকে বিনা প্রেসক্রিপশনে বিক্রি হবার দরুণ ভয়াবহতা বাড়ার সম্ভাবনা রয়েছে। চর্মরোগ বিশেষজ্ঞরা এই ধরনের মিশ্রণ ব্যবহার থেকে বিরত থাকেন। বহুক্ষত্রে জেনারেল প্রাকটিশনার্সরা চামড়ায় ফুসকুড়ি বা চুলকুনিতে এই ধরনের ওষুধকেই সুপারিশ করেন। চর্মরোগ বিশেষজ্ঞরা এই বিষয়ে সাবধানতা অবলম্বন করতে বলছেন। বিশেষ করে সরাসরি ওষুধের দোকান থেকে এই ধরনের স্কিন ক্রিম বিক্রি এবং কেনার ব্যাপারে সাবধান হতে বলেছেন।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন