COVID-19: লাগামহীন সংক্রমণ, দেশে একদিনে আক্রান্ত ৮৯,১২৯, মৃত ৭১৪

করোনার দ্বিতীয় ঢেউ ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে দেশে। একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ৮৯ হাজার। গত বছর ২০ সেপ্টেম্বরের পর এই প্রথম দেশে দৈনিক সংক্রমণ এই পর্যায়ে পৌঁছাল।
COVID-19: লাগামহীন সংক্রমণ, দেশে একদিনে আক্রান্ত ৮৯,১২৯, মৃত ৭১৪
ছবি প্রতীকী সংগৃহীত

করোনার দ্বিতীয় ঢেউ ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে গোটা দেশে। একদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ৮৯ হাজার। গত বছর ২০ সেপ্টেম্বরের পর এই প্রথম দেশে দৈনিক সংক্রমণ এই পর্যায়ে পৌঁছাল, যা চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ৮৯ হাজার ১২৯, গতকাল যা ছিল সাড়ে ৮১ হাজারের কাছাকাছি। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২৩ লক্ষ ৯২ হাজার ২৬০। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৭১৪ জন, গতকাল যা ছিল ৪৬৯। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ১১০ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস ৪৪ হাজারের বেশি বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৫৮ হাজার ৯০৯ তে।

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন প্রায়

৪৮ হাজার (৪৭,৯১৩), গতকাল যা ছিল ৪৩ হাজারের কিছু বেশি। ২৪ ঘন্টায় সেখানে কোভিডে প্রাণ হারিয়েছেন ৪৮১ জন। রাজ‍্যে মোট আক্রান্ত ২৯ লক্ষ ৪ হাজার ৭৬, এর মধ্যে সক্রিয় কেসের সংখ্যা ৩ লক্ষ ৯১ হাজার ২০৩। করোনার কারণে রাজ‍্যে মোট মৃত্যু হয়েছে ৫৫ হাজার ৩৭৯ জনের।

পুনেতে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৬ জন। মহারাষ্ট্রে এই সংখ্যাটা ৮ হাজার ৬৪৮। দুই শহরেই সর্বোচ্চ দৈনিক সংক্রমণ এটা। এইভাবে চলতে থাকলে খুব শীঘ্রই রাজ‍্যে লকডাউন জারি করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্র ছাড়াও ছত্তিশগড়, কর্ণাটক, পাঞ্জাব, গুজরাট, তামিলনাড়ু, মধ‍্যপ্রদেশ, দিল্লি সহ বেশ কয়েকটি রাজ‍্যের পরিস্থিতি উদ্বেগজনক। কর্ণাটকে ২৪ ঘন্টায় দৈনিক সংক্রমণ ৪,৯৯১। ছত্তিশগড়, দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গুজরাটে এই সংখ‍্যাটা যথাক্রমে ৪,১৭৪, ৩,৫৯৪, ৩,২৯০, ২,৯৫৩, ২,৮৭৩, ২,৬৪০। দেশে মোট আক্রান্তের ৯০ শতাংশ এই রাজ‍্যগুলিতে রয়েছে।

করোনা পরিস্থিতি বাড়লেও এখনই লকডাউনের পথে হাঁটছে না সরকার, গতকাল সেরকমই ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। বরং কোভিড প্রতিষেধক দিয়ে করোনার মোকাবিলা করার কথা ভাবছে সরকার। যদিও ইতিমধ্যেই করোনা প্রতিরোধে রাজ‍্যগুলির তরফ থেকে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে সংশ্লিষ্ট এলাকায়। বাজার এলাকা, পাবলিক প্লেসে ভিড় নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in