Covid-19: কিছুটা কমলেও লাখের কাছেই সংক্রমণ, মহারাষ্ট্রে সপ্তাহান্তে লকডাউন

Covid-19: কিছুটা কমলেও লাখের কাছেই সংক্রমণ, মহারাষ্ট্রে সপ্তাহান্তে লকডাউন
ছবি প্রতীকী সংগৃহীত

গতকালের তুলনায় কিছুটা কমলো দৈনিক সংক্রমণ। যদিও তা লাখের কাছাকাছিই আছে। দেশের ২৯টি রাজ‍্যের মধ্যে সবথেকে ভয়াবহ অবস্থা মহারাষ্ট্রে‌। সেখানে ইতিমধ্যেই নাইট কার্ফু এবং সপ্তাহান্তে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। দিল্লিতেও আগামী ৩০ এপ্রিল পর্যন্ত নাইট কার্ফু জারি করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ৯৬ হাজার ৯৮২। গতকাল এই সংখ্যাটা ছিল ১ লক্ষ ৩ হাজারের বেশি। আজকের পরিসংখ্যান নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২৬ লক্ষ ৮৬ হাজার ৪৯। গতকালের তুলনায় মৃত্যু সংখ্যাও সামান‍্য কমেছে দেশে। ২৪ ঘন্টায় দেশে মারা গেছেন ৪৪৬ জন, গতকাল যা ছিল ৪৭৮। এখনও পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৫ হাজার ৫৪৭ জনের। ২৪ ঘন্টায় সক্রিয় কেস ৪৬,৩৯৩ বেড়ে দেশে মোট সক্রিয় কেসের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লক্ষ ৮৮ হাজার ২২৩ তে।

করোনার দ্বিতীয় ঢেউ সবথেকে বেশি প্রভাব ফেলেছে মহারাষ্ট্রে, যা সামলাতে আপতত হিমসিম খাচ্ছে প্রশাসন। ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ২৮৮, গতকাল যা ছিল ৫৭ হাজার ৭৪। ২৪ ঘন্টায় সেখানে কোভিডে প্রাণ হারিয়েছেন ১৫৫ জন। রাজ‍্যে মোট আক্রান্ত ৩০ লক্ষ ৫৭ হাজার ৮৮৫, এর মধ্যে সক্রিয় কেসের সংখ্যা ৪ লক্ষ ৫২ হাজার ৭৭৭। করোনার কারণে রাজ‍্যে মোট মৃত্যু হয়েছে ৫৬ হাজার ৩৩ জনের। মুম্বাইয়ে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজারের বেশি মানুষ।

করোনা প্রতিরোধে আংশিক লকডাউন জারি করা হয়েছে মহারাষ্ট্রে। দিনের বেলা ৫ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এছাড়াও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতি সপ্তাহান্তে অর্থাৎ শুক্রবার সন্ধ্যা ৮টা পর্যন্ত সোমবার সকাল ৭টা পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ‍্যে। সরকারি অফিসগুলো ৫০ শতাংশ কর্মচারী নিয়ে চালাতে হবে। বেসরকারি অফিসগুলোতে সম্পূর্ণ ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতিতে চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মহারাষ্ট্র ছাড়াও ছত্তিশগড়, কর্ণাটক, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মধ‍্যপ্রদেশ, দিল্লি - এই আটটি রাজ‍্যের পরিস্থিতি উদ্বেগজনক। ছত্তিশগড়ে ২৪ ঘন্টায় দৈনিক সংক্রমণ ৭,০৩২। কর্ণাটক, দিল্লি, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশে এই সংখ‍্যাটা যথাক্রমে ৫,২৭৯, ৩,৫৪৮, ৩,৬৭২, ৩,৯৭৪, ২,৬৯২, ৩,৩৯৮।

করোনা পরিস্থিতি বাড়লেও এখনই লকডাউনের পথে হাঁটছে না সরকার, গতকাল সেরকমই ইঙ্গিত দিয়েছে কেন্দ্র। বরং কোভিড প্রতিষেধক দিয়ে করোনার মোকাবিলা করার কথা ভাবছে সরকার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in