ভারতে করোনা সংক্রমণের এক বছরে মোট আক্রান্ত ১,০৭,৩৩,১৩১, মৃত্যু ১,৫৪,১৪৭ জনের - সুস্থ ১,০৪,০৯,১৬০ জন

ভারতে করোনা সংক্রমণের এক বছরে মোট আক্রান্ত ১,০৭,৩৩,১৩১, মৃত্যু ১,৫৪,১৪৭ জনের - সুস্থ ১,০৪,০৯,১৬০ জন
ছবি প্রতীকীগ্রাফিক্স - নিজস্ব

আজ থেকে ঠিক এক বছর আগে ভারতে প্রথম করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ‍্য অনুযায়ী, গত বছরের ৩০ জানুয়ারি চীনের উহান বিশ্ববিদ্যালয়ে পাঠরত কেরলের এক শিক্ষার্থীর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছিল। এরপর থেকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা হু-হু করে বেড়েছে। লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। এক বছর পর ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১.০৭ কোটি। যার মধ্যে শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১৩,০৮৩ জন।

বিশ্বের মধ্যে সর্বাধিক করোনা আক্রান্ত দেশের তালিকায় গতকালই চতুর্থ স্থানে নেমে এসেছে ভারত। তৃতীয় স্থানে উঠে এসেছে মেক্সিকো। এর আগে গত সেপ্টেম্বর মাস থেকে এই স্থানে ছিল ভারত। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে আমেরিকা ও ব্রাজিল। সেপ্টেম্বর মাসের আগে পর্যন্ত দীর্ঘদিন এই তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ভারত।

ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ১ লক্ষ ৫৪ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রকের তথ‍্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৩৭ জন। Worldmeters-এর পরিসংখ্যান অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে সর্বাধিক মৃত‍্যু হয়েছে আমেরিকাতে, ৪৪ লক্ষ ৭৪ হাজার ৫৯ জনের। এরপরই রয়েছে ব্রাজিল (২২ লক্ষ ২৭ হাজার ৭৫ জন)। মেক্সিকোতে করোনায় মৃতের সংখ্যা ১ লক্ষ ৫৬ হাজার।

গত বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসে ভারতের করোনা পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হয়ে উঠেছিল। দৈনিক গড় আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়ে গিয়েছিল এবং দৈনিক মৃত্যুর সংখ‍্যা ছিল হাজারের বেশি। ৮ সেপ্টেম্বর দৈনিক মৃত্যুর সংখ‍্যা ছিল সর্বাধিক (১,১৩৩)।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা, দুইই কমেছে দেশে। তবে কেরল ও মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এখনও যথেষ্ট উদ্বেগজনক। শেষ ২৪ ঘন্টায় কেরল ও মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ৬,২৬৮ ও ২,৭৭১ জন। তবে দেশে মোট আক্রান্তের ৯৬.৯৮ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in