Coronavirus: উদ্বেগ বাড়িয়ে করোনার নতুন স্ট্রেনে সংক্রমিত ২০
ফাইল ছবি নিজস্ব

Coronavirus: উদ্বেগ বাড়িয়ে করোনার নতুন স্ট্রেনে সংক্রমিত ২০

ভারতে আরও ১৪ জনের শরীরে করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের সংক্রমণ পাওয়া গেল। বুধবার সকালেই ভারত সরকারের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। এই নিয়ে দেশে নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ২০।

গতকালই ভারতে প্রথম নতুন স্ট্রেনে আক্রান্ত ৬ রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। এঁরা প্রত‍্যেকেই সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছেন। সবথেকে বেশি আক্রান্তের খবর পাওয়া গেছে দিল্লিতে, ৮ জন। বেঙ্গালুরুতে ৭ জন আক্রান্ত হয়েছেন। এছাড়াও উত্তরপ্রদেশের মেরঠে ২ বছরের এক শিশুর শরীরে এই ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। ওই শিশু সহ তার পরিবারের চারজন সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছেন। এঁদের প্রত‍্যেকেই করোনা পজিটিভ। তাঁদের দেহে নতুন স্ট্রেন রয়েছে কিনা তা জানতে তাদের নমুনার জিনোম সিকোয়েন্স করার জন্য দিল্লি পাঠানো হয়েছিল। এদের মধ্যে শিশুটির শরীরে নতুন স্ট্রেনের সন্ধান মিলেছে। এছাড়াও হায়দারাবাদে ২ জন, অন্ধ্রপ্রদেশে ১ জন এবং পুনেতে ১ জন আক্রান্তের খোঁজ মিলেছে।

বিশেষজ্ঞদের মতে, যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকাতে প্রথম উদ্ভূত করোনা ভাইরাসের এই নতুন স্ট্রেনটি আগের ভাইরাসের থেকে প্রায় ৭০ শতাংশ বেশি সংক্রমণের ক্ষমতা রাখে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গত সপ্তাহেই ভারত সরকার ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সাথে সমস্ত বিমান যোগাযোগ বন্ধ রাখার কথা ঘোষণা করেছিল। ২৩ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে যুক্তরাজ‍্য থেকে আসা প্রায় ৩৩ হাজার যাত্রীর সন্ধান করা হচ্ছে। এছাড়াও চলতি মাসের ৯ থেকে ২২ তারিখের মধ্যে যাঁরা যাঁরা ব্রিটেন থেকে ভারতে এসেছেন তাঁদের নমুনারও জিনোম সিকোয়েন্স করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। "অত‍্যন্ত সতর্কতার সাথে সমস্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে" বলে জানিয়েছে সরকার।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in