পতঞ্জলির তৈরি কোভিড ওষুধের বিজ্ঞাপন বন্ধের নির্দেশ কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

পতঞ্জলির তৈরি কোভিড ওষুধের প্রচার বা বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। আয়ুষ মন্ত্রকের অভিযোগ, এই ওষুধের বিস্তারিত তথ‍্য নেই, কী উপাদান দিয়ে তৈরি করা হয়েছে তাও জানা নেই। যতক্ষণ পর্যন্ত না এই তথ‍্যগুলো জানা যাবে এবং ওষুধটি যথাযথভাবে পরীক্ষা করা না হবে, ততদিন এই ওষুধের প্রচার বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলিকে চিঠি পাঠিয়ে এই ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ‍্য তলব করেছে মন্ত্রক।

গতকালই সাংবাদিক বৈঠক করে "করোনিল" এবং "স্বসারি" নামের দুটি কোভিড ওষুধ বাজারে আনার কথা ঘোষণা করেছিলেন রামদেব। পতঞ্জলি আয়ুর্বেদের তৈরি এই ওষুধে ১০০ শতাংশ করোনা আক্রান্ত রোগী সাতদিনের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন বলে দাবি করেছেন তিনি।

এর কয়েক ঘন্টা পরেই প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই ওষুধের প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে আয়ুষ মন্ত্রক। বিজ্ঞপ্তিতে ১৯৫৪ সালে ড্রাগস অ্যান্ড ম্যাজিক রেমিডিজ (আপত্তিকর বিজ্ঞাপন) আইন এবং করোনভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে কেন্দ্রের জারি করা নির্দেশাবলী উল্লেখ করে বলা হয়েছে, "যত শীঘ্র সম্ভব পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে এই ওষুধের সমস্ত উপাদানের নাম ও মিশ্রণ সম্পর্কে জানাতে হবে। কোন গবেষণাগার বা পরীক্ষাকেন্দ্রে এটি তৈরি করা হয়েছে, কোন হাসপাতালে বা কোথায় প্রয়োগ করা হয়েছে, ফলাফল কী এসেছে সে সম্পর্কে বিস্তারিত তথ‍্য জানাতে হবে।"

এছাড়াও পতঞ্জলি আয়ুর্বেদের কাছ থেকে সিটিআরআই রেজিস্ট্রেশন, গবেষণার নথিপত্র, ইনস্টিটিউশনাল এথিক্স কমিটির ছাড়পত্র এই সমস্ত কিছু চেয়ে পাঠিয়েছে আয়ুষ মন্ত্রক।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in