দেশজুড়ে চতুর্থ দফায় লকডাউনের মেয়াদ বাড়লো ৩১ মে পর্যন্ত

ফাইল ছবি সংগৃহীত
ফাইল ছবি সংগৃহীত

চতুর্থ দফায় আরো ১৪ দিনের জন্য লকডাউনের মেয়াদ বাড়ছে গোটা দেশে। অর্থাৎ আগামী ৩১ মে পর্যন্ত জারি থাকছে লকডাউন। চতুর্থ দফায় লকডাউনের বিস্তারিত নির্দেশিকা অর্থাৎ কোথায় কোথায় কী কী বিধিনিষেধ জারি থাকছে এবং কোন কোন ক্ষেত্রে ছাড় থাকছে সে বিষয়েও নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

মেট্রো-রেল-বিমান পরিষেবা আপাতত বন্ধ থাকছে। স্কুল, কলেজ, সিনেমাহল, জিম সেন্টার, শপিং মল বা যে কোনো বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি রাখা হয়েছে। তবে আন্তঃরাজ‍্য বাস ও যানবাহন চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ‍্যের কোথায় লাল, কমলা ও সবুজ জোন রয়েছে তা ঠিক করবে রাজ‍্যগুলি।

৬৫ বছরের বেশি বয়সীরা, গর্ভবতী মহিলা, ১০ বছরের নীচে শিশুদের বাইরে বেরোনো নিষিদ্ধ।

এছাড়াও সন্ধ্যে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত বাইরে বেরোনো নিষিদ্ধ।

যে কোনো কন্টেইনমেন্ট জোনে সাধারণের বাইরে বেরোনো নিষিদ্ধ। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় দ্রব্য এবং চিকিৎসা সংক্রান্ত বা ওষুধের প্রয়োজনে বাইরে বেরোনো যেতে পারে।

রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে প্রশাসনের অনুমতি সাপেক্ষে রাজ্যে পরিবহণ চালু করা যেতে পারে। বিভিন্ন রাজ্যের মধ্যে যাত্রী পরিবহণ চালু করা হবে কিনা তা রাজ্যগুলোর সম্মতির ওপর নির্ভর করবে।

আজ সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমণ বেড়েছে ৪,৯৮৭। মোট সংক্রমিতের সংখ্যা প্রায় ৯১ হাজার। সংক্রমণের হারের দিকে তাকিয়ে বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর পরামর্শ দিয়েছে কেন্দ্র সরকারকে।

আজকেই মধ্যরাতে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হবে। এরপর চতুর্থ দফার লকডাউন শুরু। তবে কেন্দ্র সরকারের এই ঘোষণার আগেই মহারাষ্ট্র, তামিলনাড়ু ও পাঞ্জাব সরকার ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in