শিশুমৃত্যু কমানোর হারে উল্লেখযোগ্য সাফল্য কেরালার

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

শিশু মৃত্যুর হার কমানোর ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জন করলো বাম শাসিত কেরল। সাম্প্রতিকতম স‍্যাম্পেল রেজিস্ট্রেশন সিস্টেম (SRS) বুলেটিন অনুযায়ী রাজ‍্যে শিশুমৃত্যুর হার (IMR) ১০ থেকে কমে ৭-এ এসে দাঁড়িয়েছে। অর্থাৎ রাজ‍্যে এখন প্রতি ১০০০ জন শিশুর মধ্যে ৭ জন শিশুর মৃত্যু হয়, আগে যা ছিল ১০ জন। জাতিসংঘের বেঁধে দেওয়া চলতি বছরে লক্ষ্যমাত্রার (প্রতি ১০০০ জনের মধ্যে ৮) তুলনায়ও ভালো সাফল্য অর্জন করেছে কেরল।

রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার অফিস থেকে ২০১৮ সালের রেফারেন্সের ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। দেশের সাতটি বড় রাজ‍্যের মধ্যে কেরলই একমাত্র রাজ‍্য যার আইএমআরের হার এক অঙ্কে রয়েছে। এর পরেই রয়েছে দিল্লি। জাতীয় রাজধানীতে শিশুমৃত্যুর হার ১৩। শিশুমৃত্যুর হারের জাতীয় গড় ৩২।

কেরলের এক সিনিয়র স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, নবজাতকের স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে বিশেষ মনোযোগ রাজ‍্যকে এই সাফল্য এনে দিয়েছে। ২০১৬ সালে রাজ‍্যের আইএমআর হার ছিল ১০। এর আগে বিগত বেশ কয়েক বছর এই সংখ্যাটা ১২-তেই স্থির ছিল। ২০১৮ সালের পর নবজাতকদের স্বাস্থ‍্যের উন্নতির জন‍্য নতুন কৌশল অবলম্বন করে রাজ‍্য। তিরুবনন্তপুরম, থ্রিশুর ও কোঝিকোডে রাজ‍্যের তিনটি বড় প্রসূতি হাসপাতালের উন্নত পরিষেবার দিকে মনোনিবেশ করে রাজ‍্য সরকার। এই সমস্ত হাসপাতালে নবজাতক আইসিইউ বেডের সংখ্যা বাড়ানো হয়।

কেরলে জন্মের হার ১৪.২ শতাংশ থেকে কমে ১৩.৯ শতাংশে এসে দাঁড়িয়েছে। বড় বড় রাজ‍্যগুলির মধ্যে জন্মের হারও সবথেকে কম এখানে।

ছোট রাজ‍্যগুলির মধ্যে শিশুমৃত‍্যুর হার সবথেকে কম নাগাল‍্যান্ডে, ৪। মিজোরামে ৫। গোয়া ও সিকিমের আইএমআর হার কেরলের সমান, ৭।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in