COVID-19 সংক্রমণ প্রতিরোধে ভারতীয়দের আলট্রা প্রসেসড ফুড না খাবার পরামর্শ দিলেন ডাঃ অসীম মালহোত্রা

ডাঃ অসীম মালহোত্রা
ডাঃ অসীম মালহোত্রা ছবি ট্যুইটার থেকে

COVID-19 সংক্রমণ ও তার জেরে মৃত্যুর অন্যতম প্রধান কারণ নিম্নমানের ডায়েট। এই মারণ ভাইরাসের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ভারতীয়দের অবিলম্বে অতি-প্রক্রিয়াজাত খাবার (আল্ট্রা-প্রসেসড ফুড) প্রত‍্যাহার করতে হবে। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের চিকিৎসক ডঃ অসীম মালহোত্রা সম্প্রতি একথা জানিয়ে সতর্ক করেছেন ভারতীয়দের।

যুক্তরাষ্ট্রের ন‍্যাশানাল হেলথ সার্ভিস (এনএইচএস)-এর অন‍্যতম ফ্রন্টলাইন চিকিৎসক অসীম মালহোত্রার কথায়, ভারতের একটি বড় অংশ এই প‍্যাকেটজাত খাবারের ওপর নির্ভরশীল। এই কারণে তাঁরা স্থুলতার শিকার। অতিরিক্ত ওজন এই ভাইরাসের সংক্রমণ ও তার জেরে মৃত্যুর একটি প্রধান কারণ হিসেবে প্রমাণিত হয়েছে।

হার্ট-স্পেশালিস্ট ডাক্তারের মতে, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের একটি প্রধান অস্ত্র হলো জীবনযাত্রার পরিবর্তন। তিনি জানান, "একটি বিশেষ ধরনের লাইফস্টাইলের এই রোগ হওয়ার প্রবণতা বেশি। বিশেষ করে টাইপ টু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগের সমস‍্যায় ভোগা ব‍্যক্তিরা সহজেই COVID-19 এর শিকার হতে পারেন এবং মৃত্যুর ঝুঁকিও বেশি এঁদের। এই সমস্ত রোগেরই মূল কারণ বেশি ওজন এবং বিপাকজাত সমস্যা।"

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো পশ্চিমী দেশগুলোতে COVID-19 সংক্রমণ ও মৃত্যুর হার বেশি হওয়ার একটি কারণ এই অস্বাস্থ্যকর জীবনযাত্রা বলে মনে করেন ডঃ মালহোত্রা। সমীক্ষা অনুযায়ী, আমেরিকা ও ব্রিটেনে মোট প্রাপ্ত বয়স্কদের ৬০ শতাংশেরও বেশি মানুষ স্থূলতা বা ওবেসিটিতে ভুগছেন। ব্রিটেনে প্রতি আটজনের মধ্যে একজনেরও কম ব‍্যক্তির মেটাবলিক হার স্বাভাবিক। অর্থাৎ উচ্চতা অনুসারে ওজন স্বাভাবিক এবং ব্লাড সুগার, ব্লাড প্রেসার, কোলেস্টেরল নর্মাল।

৪২ বছরের ওই চিকিৎসক জানিয়েছেন, কোনো ব‍্যক্তি কেবলমাত্র ডায়েটের পরিবর্তন করে কয়েক সপ্তাহের মধ্যেই স্বাস্থ্যকর জীবনযাত্রার মাধ‍্যমে এই সমস্ত মেটাবলিক হেলথের পরিমাপগুলো বজায় রাখার চেষ্টা করতে পারে।

'নেচার' নামক সায়েন্স জার্নালে সাম্প্রতিক এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, টাইপ টু ডায়াবেটিস আক্রান্ত রোগী COVID-19 সংক্রমিত হলে, তাঁর মৃত্যুর ঝুঁকি ১০ গুণ বেড়ে যায়। এই প্রসঙ্গে ডঃ মালহোত্রা জানান, "লাইফস্টাইল পরিবর্তন স্বাস্থ্যের ওপর বিরাট পরিবর্তন আনে এবং এতে ওষুধের প্রয়োজনীয়তা কমে। লাইফস্টাইলের পরিবর্তন আনলে অনেক রোগই সহজে সেরে যায়।" তিনি আল্ট্রা-প্রসেসড বা ওভার-প্রসেসড ফুডের ব‍্যবহার বন্ধ করার পরামর্শ দিয়েছেন ভারতীয়দের। এতে বেশি পরিমাণে চিনি ও অস্বাস্থ্যকর তেল ব‍্যবহার করা হয়।‌ তিনি বলেন, "আমি ভারতীয়দের পরামর্শ দিচ্ছি আপনারা এই ধরনের খাবার খাদ‍্যতালিকা থেকে পুরোপুরি বাদ দিন।" এর পাশাপাশি উচ্চ শর্করা যুক্ত খাবার যেমন আলু, ভাত, মিষ্টি এগুলোও অল্প পরিমাণে গ্রহণ করতে বলেছেন। তবে ডায়েটে শাকসবজি এবং ফলমূল বেশি পরিমাণে রাখতে বলেছেন বিশিষ্ট এই চিকিৎসক। এমনকি আমিষ ভক্ষণকারীদের মাংস-ডিম খেতেও বলেছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in