ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত জগতে নক্ষত্রপতন, প্রয়াত পণ্ডিত যশরাজ

পণ্ডিত যশরাজ
পণ্ডিত যশরাজ ফাইল ছবি সংগৃহীত

প্রয়াত পণ্ডিত যশরাজ। হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী পণ্ডিত যশরাজ সোমবার নিউ জার্সিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯০ বছর। এদিন সকাল নিউ জার্সিতে নিজের বাড়িতে সকাল ৫টা ১৫ মিনিটে তাঁর মৃত্যু হয়। সংবাদমাধ্যমে একথা জানিয়েছেন তাঁর মেয়ে দুর্গা যশরাজ।

১৯৩০ সালের ২৮ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ পাঞ্জাবের হিসার জেলার ফতেহাবাদের পিলি মান্দোরি গ্রামে পণ্ডিত যশরাজের জন্ম। তাঁর বাবা ছিলেন শাস্ত্রীয় সংগীতের খ্যাতনামা ব্যক্তি পণ্ডিত মোতিরাম।

পণ্ডিত যশরাজের মাত্র চার বছর বয়সেই তাঁর বাবার মৃত্যু হয়। পরবর্তী সময়ে পণ্ডিত যশরাজ শিক্ষা গ্রহণ করেন পণ্ডিত মণিরাম, জলবন্ত সিং বাঘেলা, গুলাম কাদির খানের কাছে। এছাড়াও আগ্রা ঘরানার প্রখ্যাত শিল্পী স্বামী বল্লভদাস দামুজীরর কাছেও তিনি শিক্ষা গ্রহণ করেন। হায়দ্রাবাদ, গুজরাটে কিছুদিন থাকার পর মেওয়াঠি ঘরানার এই শিল্পী ১৯৪৬ সালে কলকাতায় আসেন এবং রেডিওতে গাইতে শুরু করেন।

১৯৬২ সালে তিনি প্রবাদপ্রতিম চিত্রপরিচালক ভি শান্তারামের কন্যা মধুরা শান্তারামের সঙ্গে বিবাহ সূত্রে আবদ্ধ হন।

সাড়া জাগানো সঙ্গীত জীবনে তিনি একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৭৫ সালে তাঁকে পদ্মশ্রী উপাধিতে ভূষিত করা হয়। ১৯৮৭ সালে তিনি পান সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার। ১৯৯০ এবং ২০০০ সালে পান পদ্মভূষণ এবং পদ্মবিভূষণ। তাঁকে ২০১০ সালে সঙ্গীত নাটক আকাদেমির ফেলোশিপ দেওয়া হয়।

তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব শোক প্রকাশ করেছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in