"একবার বিদায় দে মা ঘুরে আসি"-গানটা আজও প্রতিটি ভারতবাসীর মনকে ভারাক্রান্ত করে তোলে। মাত্র ১৮ বছর বয়সে সর্বকনিষ্ঠ বিপ্লবী হিসেবে ফাঁসির দড়ি গলায় পরেছিলেন 'অগ্নিশিশু' ক্ষুদিরাম বসু। সেই বীর বিপ্লবীকেই কিনা একটি হিন্দি ওয়েব সিরিজে মোস্ট ওয়ান্টেড ক্রিমিনাল হিসেবে দেখানো হলো! এই ঘটনায় ক্ষোভে ফুঁসছে বাংলা। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিচ্ছেন বাঙালি নেটিজেনরা। এক বিবৃতিতে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে এস এফ আই কলকাতা জেলা কমিটি।

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের একটি পাঠ্যপুস্তকে ক্ষুদিরাম বসুকে বিপ্লবী সন্ত্রাসবাদী উল্লেখ করা হয়েছিল, যা নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছিলো। এবার আরও এক বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠলো।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে ১৪ আগস্ট ওটিটি প্ল্যাটফর্ম জি ফাইভের 'অভয়' নামের এক ওয়েব সিরিজের দ্বিতীয় পাঠ মুক্তি পেয়েছে। যেখানের একটি দৃশ্যে দেখা যাচ্ছে, থানায় এক অপরাধীকে জেরা করছেন অভয়প্রতাপ (এই চরিত্রে অভিনয় করছেন কুনাল খেমু)। তার পাশে থাকা অপরাধীদের তালিকায় বেশ কয়েকটি ছবির মধ্যে রয়েছে বাংলার বীর বিপ্লবী শহিদ ক্ষুদিরামের ছবি।

এই দৃশ্য দেখে ক্ষোভে উত্তাল নেট দুনিয়া। জিফাইভ বয়কটের ডাক উঠেছে সোশ্যাল মিডিয়ায়। যদিও এ নিয়ে পরিচালক বা জি ফাইভের পক্ষ থেকে এখনও কিছু মন্তব্য করা হয়নি।

 

এর বিরুদ্ধে প্রতিবাদে আগামীকাল কলকাতার পার্কস্ট্রিটে জি ফাইভের অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করবে এসএফআই।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন