পাকিস্তান-বংশোদ্ভুত গায়ক আদনান স্বামীকে পদ্মশ্রী দেওয়া প্রসঙ্গে এবার কেন্দ্র সরকারের বিরুদ্ধে সরব হলেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। ২০১৬ সালে মোদী সরকারের প্রথম ইনিংসের সময় ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয় পাকিস্তানি গায়ক আদনান স্বামীকে।

রবিবার মধ‍্যপ্রদেশের ইন্দোরে অনুষ্ঠিত হওয়া "সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও" নামক একটি সমাবেশে এসে স্বরা ভাস্কর বলেন, "শরণার্থীদের নাগরিকত্ব প্রদান এবং অনুপ্রবেশকারীদের গ্রেফতারীর আইনি প্রক্রিয়া এই মুহূর্তে ভারতবর্ষে লাগু হয়েছে। আপনি (সরকার) আদনান স্বামীকে ভারতীয় নাগরিকত্ব দিয়েছেন এবং এখন 'পদ্মশ্রী' সম্মানও দেবেন তাঁকে। তাহলে নাগরিকত্ব আইনের প্রয়োজনীয়তা কী? এটা কি ন‍্যায়সঙ্গত?"

২০১৫ সালে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন আদনান স্বামী। ২০১৬ সালে তাঁকে নাগরিকত্ব দেওয়া হয়। ২০২০ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানের জন্য বাছা হয়।

কেন্দ্র সরকারের তীব্র সমালোচনা করে স্বরা ভাস্কর বলেন, "নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করায় একদিকে আপনি (সরকার) আমাদের বিরুদ্ধে মামলা দায়ের করছেন, আমাদের ওপর লাঠিচার্জ করছেন, টিয়ার গ্যাসের শেল ছুঁড়ছেন আর অন‍্যদিকে একজন পাকিস্তানকে পদ্মশ্রী পুরস্কার দিচ্ছেন।" তাঁর কথায়, সরকার নিজেদের সুবিধার্থে কিছু কিছু মানুষের গায়ে "টুকরে-টুকরে গ‍্যাং" বা "দেশদ্রোহীর" লেবেল লাগিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, "সিএএ এবং এনআরসি-র সমর্থক তথা সরকার সমস্ত জায়গায় পাকিস্তানকে দেখতে পান। আমার ধর্মপ্রাণ ঠাকুরমা এতোবার হনুমান চল্লিশা জপ করেন না যতবার এই সরকার পাকিস্তান মন্ত্র জপ করে। এই সরকার পাকিস্তানের প্রেমে পড়েছে। তাই পাকিস্তানি গায়ককে পদ্মশ্রী দিচ্ছেন।... নাগপুরে বসে কিছু লোক ঘৃণার রাজনীতি ছড়াচ্ছেন। পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নাহ বহু বছর আগে মারা গিয়েছেন কিন্তু তাঁর অনুগামীরা রয়ে গেছেন, যাঁরা আবার ধর্মের নামে দেশকে ভাগ করতে চায়।"


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন