নিজেকে কোনো নির্দিষ্ট ধর্মের অন্তর্ভুক্ত বলে মনে করেন না অমিতাভ বচ্চন। তাঁর পরিচয় তিনি ভারতীয়। জনপ্রিয় হিন্দি রিয়েলিটি শো-তে গান্ধীজির জন্মদিবস উপলক্ষে করা বিশেষ এপিসোডে একথা জানিয়েছেন তিনি। এই মূহুর্তে ওই শো-এর হোস্টের ভূমিকায় রয়েছেন বিগ বি। সমাজবিজ্ঞানী বিন্দেশ্বর পাঠকের সাথে এই এপিসোডটি খেলতে দেখা যাবে তাঁকে।

অমিতাভ বচ্চন বলেন, "আমার পদবী বচ্চন কোনো ধর্মের অন্তর্ভুক্ত নয় কারণ আমার বাবা এর বিরুদ্ধে ছিলেন। আমার পদবী ছিল শ্রীবাস্তব কিন্তু আমরা কখনোই এতে বিশ্বাস করি না। আমি গর্ববোধ করে বলছি আমি এই পরিবারের প্রথম যে এই উপাধি নিয়েছি।"

কীভাবে এই বচ্চন পদবীটি তাঁর নামের সাথে যুক্ত হয়েছে সে কথাও জানিয়েছেন তিনি। শাহেনশার কথায়, "যখন আমি প্রথম কিন্ডারগার্টেন স্কুলে ভর্তি হতে গিয়েছিলাম, তখন আমার বাবাকে জিজ্ঞেস করা হয়েছিল আমার পদবী কী। আমার বাবা তখন সিদ্ধান্ত নিয়েছিল আমার পদবী হবে বচ্চন। আদমশুমারির কর্মীরা যখন আমার বাড়িতে এসে জিজ্ঞেস করেছিলেন আমার ধর্ম কী, আমি বলেছিলাম আমার কোনো ধর্ম নেই, আমি ভারতীয়।"

৭৬ বছর বয়সী এই অভিনেতা নিজের পারিবারিক পরম্পরার কথাও শেয়ার করেছেন। তিনি জানান, হোলির দিন নিজের বাড়িতে বড়দের পায়ে আবীর দিয়ে প্রণাম করে তারপর হোলি খেলা শুরু করে বাড়ির সবাই।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন