বিশিষ্ট নাট্য তথা চলচ্চিত্র ব্যক্তিত্ব বিপ্লবকেতন চক্রবর্তী প্রয়াত হলেন। শুক্রবার ভোররাতে দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭২ বছর।

মূলত নাট্যজগতের মানুষ বিপ্লবকেতন চক্রবর্তী ১৯৭২ সালে ‘চেতনা’ নাট্যগোষ্ঠীর সঙ্গে যুক্ত হন। দীর্ঘ ২০ বছর চেতনার সঙ্গে থাকার পর ১৯৯২ সালে ‘থিয়েটারওয়ালা’ নাম দিয়ে নিজের নাট্যদল গড়েন। যদিও থিয়েটারের পাশাপাশি চলচ্চিত্র ও টিভি সিরিয়ালেও তিনি সমান জনপ্রিয় ছিলেন।

চেতনার সাড়া জাগানো প্রযোজনা ‘মারীচ সংবাদ’-এ দীর্ঘদিন দাপটের সঙ্গে অভিনয় করেছেন তিনি। এছাড়াও জগন্নাথ, জ্যেষ্ঠপুত্র, স্পার্টাকাস-এর পর থিয়েটারওয়ালার হয়ে কাঁচের দেওয়াল, বাঘু মান্না প্রভৃতি সাড়া জাগানো প্রযোজনাতেও তিনি সাফল্যের সঙ্গে একাধারে অভিনেতা ও পরিচালক হিসেবে দর্শকদের মুগ্ধ করেছেন।

উৎপল দত্তের নাট্য অ্যাকাডেমির চৈতালি রাতের স্বপ্ন-তে তাঁর অভিনয় দর্শকদের মুগ্ধ করেছিলো। নাটকের পাশাপাশি জনপ্রিয় টিভি সিরিয়াল ‘জন্মভূমি’ ‘চূনীপান্না’ তাঁকে খ্যাতির শিখরে নিয়ে গেছিলো।

দীর্ঘদিন ধরে লিভারের জটিলতায় ভুগে গুরুতর অসুস্থ ছিলেন বিপ্লবকেতন। প্রবল শ্বাসকষ্টের কারণে তাঁকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছিলো।

তাঁর পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে কেওড়াতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। বিপ্লবকেতন চক্রবর্তীর দুই মেয়ে সুদীপ্তা এবং বিদীপ্তা চক্রবর্তীও খ্যাতিমান অভিনেতা।

(ছবি সংগৃহীত)


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন