যে কোনও মুহূর্তে করোনা ভাইরাস সংক্রমণ ছড়ানোর উপর থেকে নিয়ন্ত্রণ হারাতে পারে ফ্রান্স। দেশের সরকারের কোভিড ১৯ বিজ্ঞান পরিষদের তরফে একটি তথ্য প্রকাশ করে মঙ্গলবার হুশিঁয়ারি দিয়ে জানানো হয়েছে, এপ্রিল মাসের পর থেকে ইনটেনিসভ কেয়ার ইউনিটের রোগীদের মধ্যে সংক্রমণ বৃদ্ধি পেতে দেখা গিয়েছে।

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী বেইরুট। দেশের স্বাস্থ্য দপ্তর থেকে পাওয়া খবর অনুযায়ী মঙ্গলবার বিকেলে হওয়া এই বিস্ফোরণে আহত হয়েছেন কয়েক'শ মানুষ। বেইরুট বন্দর সংলগ্ন এলাকায় এই বিস্ফোরণটি ঘটেছে। বিস্ফোরণের তীব্রতা এতোটাই ছিল যে শহরের বিভিন্ন দিক ছড়িয়ে ছিটিয়ে থাকা একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, জানালা ভেঙে গিয়েছে। বিস্ফোরণকে কেন্দ্র করে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে শহরের মধ্যে।

২৫ জুলাই রাত একটার পরিসংখ্যান অনুসারে বিশ্বজুড়ে করোনা ভাইরাস COVID-19 আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ৬০ লক্ষ। এখনও পর্যন্ত আক্রান্ত ১,৫৮,২৯,৫২৫ জন। এখনও পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬,৩৯,৬১৭ জনের। সংক্রমণের শীর্ষে এখন আমেরিকা। এখনও পর্যন্ত ৫৫,৪৪,১৮২ জনের শরীরে করোনা ভাইরাস সক্রিয় বলে জানা গেছে। ৯৬,৪৫,৭২৬ জন ভাইরাস আক্রান্ত মানুষ সংক্রমণ মুক্ত হয়েছেন বলেও জানানো হয়েছে।

শ্রীলঙ্কার সংসদীয় নির্বাচনে বিপুলভাবে জয়লাভ করলো রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের রাজনৈতিক দল পোদুজানা পেরামুনা। দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছেন রাজাপক্ষে। বুধবার এই ভোটগ্রহণ করা হয়। এর আগে কোভিড সংক্রমণের কারণে দুবার নির্বাচন পিছিয়ে যায়। সংসদের ২২৫ আসনের মধ্যে ১৫০ আসনে জয়লাভ করেছে পেরামুনা এবং সহযোগী রাজনৈতিক দলগুলো।

কোভিড ১৯ প্রাদুর্ভাবের উদ্ভবের দিকে নজর রাখার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে টিমকে পাঠিয়েছিল, সেই টিম নিজেদের কাজ শেষ করেছে। সোমবার সংস্থার তরফে এই কথা জানানো হয়েছে। পাশাপাশি, সন্দেহভাজন প্রাদুর্ভাব অঞ্চলে আরও একটি বিশেষজ্ঞ দল নিয়োগের প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য সংস্থাটি।

একদিনে সর্বাধিক করোনা সংক্রমণের কথা জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র পরিসংখ্যান অনুসারে শুধুমাত্র শনিবারেই বিশ্বজুড়ে করোনা সংক্রমিত হয়েছেন ২,৫৯,৮৪৮ জন। এর আগে গত শুক্রবার হু জানিয়েছিলো একদিনে সংক্রমণ ঘটেছে ২,৩৭,০০০।

আজ বৃহস্পতিবার জাপানে হিরোশিমা পরমাণু বিস্ফোরণের ৭৫ বছর পূর্তি। করোনা মহামারীর কারণে এদিন মৃতদের স্মরণে স্মারক পেশ করতে পারা যায়নি। পরমাণু বিস্ফোরণে নিহত বা আহতদের জন্য প্রার্থনা করতে এবং বিশ্ব শান্তির আহ্বান জানাতে বেঁচে থাকা মানুষ, মৃতদের আত্মীয়স্বজন এবং মুষ্টিমেয় বিদেশি গণ্যমান্য ব্যক্তি এই বছর হিরোশিমাতে মূল অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। এই অনুষ্ঠান থেকে সাধারণ জনগণকে দূরে রাখা হয়েছিল, পুরো অনুষ্ঠানটি অনলাইনে সম্প্রচার করা হয়েছে। 

সমস্যায় পড়তে চলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করতে যাওয়া তথ্যপ্রযুক্তি কর্মীরা। সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেদেশে কর্মরত বিদেশি কর্মীদের চুক্তি বা সাবকনট্রাক্ট করতে ফেডারেল সংস্থাগুলোকে নিষিদ্ধ করতে একটি নির্দেশে স্বাক্ষর করেছেন। এইচ-ওয়ান বি ভিসার সাহায্যে মার্কিন যুক্তরাষ্ট্রে যাঁরা কাজ করেন তাঁদের জন্য এটি একেবারেই ভালো খবর নয়। মূলত, নির্বাচনকে মাথায় রেখে আমেরিকানদের কাজের বাজার তৈরি করতে এই সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসনের বলে মত বিশেষজ্ঞদের।

'কোভিড-১৯ আমাদের বৈষম্যের কঙ্কালসার সমাজের কঠিন সত্যিটা দেখিয়ে দিল। যা আমরাই একে একে গড়ে তুলেছি।' নেলসন ম্যান্ডেলা বার্ষিক বক্তৃতা সভায় এমনই মন্তব্য করেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টেনিও গুতেরাস।

লেবাননের রাজধানী বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭৮ জনের এবং আহত হয়েছেন চার হাজারেরও বেশি মানুষ। লেবাননের স্বাস্থ‍্যমন্ত্রী হামাদ হাসান সংবাদ সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন। ধ্বংসস্তূপের তলায় আরো বহু মানুষের চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে।

করোনা ভাইরাস ও তার বাধ্যবাধকতায় ইতিমধ্যেই একটি ক্ষুধার্ত সম্প্রদায়ের সৃষ্টি হয়েছে। এক মাসের মধ্যে অনাহারে মৃত্যু হয়েছে ১০ হাজারের বেশি শিশুর। করোনার কারণে বাজার থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে খামারগুলো। গ্রামগুলো এবং খাদ্য ও চিকিৎসা সহায়তা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে সোমবার রাষ্ট্রসঙ্ঘ সতর্ক করেছে।

১০ জুলাই রাত সাড়ে এগারোটার পরিসংখ্যান অনুসারে বিশ্বজুড়ে করোনা ভাইরাস COVID-19 আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৫ লক্ষ ছাড়িয়েছে। এখনও পর্যন্ত আক্রান্ত ১,২৫,০৭,৫৫৫ জন। এখনও পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫,৫৯,৬৭০ জনের। সংক্রমণের শীর্ষে এখন আমেরিকা। এখনও পর্যন্ত ৪৬,৫৫,৬৬৬ জনের শরীরে করোনা ভাইরাস সক্রিয় বলে জানা গেছে। ৭২,৯২,২১৯ জন ভাইরাস আক্রান্ত মানুষ সংক্রমণ মুক্ত হয়েছেন বলেও জানানো হয়েছে।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন